June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 30th, 2023, 8:51 pm

সুনামগঞ্জে ৪ মে থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট

ফাইল ছবি

সুনামগঞ্জে পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অবৈধ চাঁদাবাজি বন্ধ, বাস শ্রমিক নির্যাতনের বিচার ও অবৈধ যাত্রী পরিবহন বন্ধের তিন দফা দাবিতে আগামী ৪ মে (বৃহস্পতিবার) থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছে জেলার বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন।

রবিবার বিকালে শহরের মল্লিকপুর নতুন বাসস্ট্যান্ড এলাকায় শ্রমিকদের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুনামগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি নুরুল হক।

তিনি বলেন, শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অবৈধভাবে শ্রমিকদের কাছ থেকে প্রতি মাসে কোটি টাকা চাঁদাবাজি করে প্রভাবশালী চক্র। তাদের বিরুদ্ধে মামলার করেও কোনো ফল পাওয়া যায় না। তারা পরিবহন শ্রমিক ইউনিয়নের সব নিয়মনীতি ভঙ্গ করে রিজার্ভ টিপের পরিবর্তে যাত্রী পরিবহন করে। এতে বাস ও মিনিবাসের শ্রমিক ও মালিকরা লোকসানে পড়েছেন। তাদের আয় রোজগার বন্ধের পথে রয়েছে।

তিনি আরও বলেন, শ্রমিকদের করা মামলাগুলো রহস্যজনক কারণে অচল হয়ে আছে। চাঁদাবাজির মামলার আসামিরা পুলিশের ধরা ছোঁয়ার বাইরে। শ্রমিক নির্যাতনের মামলার কোনো বিচার হয় না। এজন্য তিন দফা দাবি আদায়ের লক্ষ্যে ৪ মে থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি পালন করা হবে।

শ্রমিক ইউনিয়নের সভাপতি বলেন, ওই দিন থেকে সুনামগঞ্জে কোনো আন্তঃজেলা বাস, লোকাল বাস, মিনিবাসসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। জেলার ছয় রুটেই যানবাহন চলাচল বন্ধ থাকবে। দাবি মেনে নেওয়া না হলে সিলেট বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেবেন শ্রমিক মালিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সুজাউল কবীর, সহ-সভাপতি আনোয়ার হোসেন, কার্যকরী সভাপতি বোরহান উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক মনর আলী,সাংগঠনিক সম্পাদক রজব আলী মোল্লা, সুমন মিয়াসহ সুনামগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

—-ইউএনবি