June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 2nd, 2023, 9:14 pm

সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার করা হয়েছে: আইজিপি

ফাইল ছবি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধী দলের তিন জ্যেষ্ঠ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

নাশকতার মামলায় বিএনপির জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তারের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনে সমাবেশে এক পুলিশ সদস্যকে হত্যার মামলায়ও তাদের আসামি করা হতে পারে।

আইজিপি বলেন, চলমান তদন্তে উসকানিমূলক হামলার পেছনে তাদের সম্পৃক্ততা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হবে।

বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তানের শহীদ তাজউদ্দীন আহমদ ইনডোর স্টেডিয়ামে ‘বঙ্গবন্ধু ২য় সাউথ এশিয়া সাম্বো-কুরাশ প্রতিযোগিতা ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হত্যা ও নাশকতার মামলা তদন্তাধীন। তাদের (বিএনপির তিন নেতা) নাশকতার মামলায় গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগের তথ্য পাওয়া গেলে তাদের হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হবে।

তিনি বলেন, হামলা বা হুমকি সত্ত্বেও পুলিশ তাদের দায়িত্ব পালন অব্যাহত রাখবে।

তিনি বলেন, ‘আমরা সেসব অভিজ্ঞতা থেকে আমাদের দায়িত্ব পালন থেকে পিছপা হব না এবং যেকোনো ধরনের উসকানির মুখেও আমরা আন্তরিকতার সঙ্গে আমাদের দায়িত্ব পালন করব। আমাদের এমন প্রশিক্ষণ ও সামর্থ্য আছে। বাংলাদেশের প্রতিটি পুলিশ সদস্যের মনোবল দৃঢ়।’

আইজিপি বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অস্থিতিশীল করার যেকোনো অপচেষ্টা প্রতিহত করতে পুলিশ প্রস্তুত রয়েছে এবং যারা এ ধরনের কাজ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের সমর্থন প্রসঙ্গে তিনি বলেন, হঠাৎ করে মানুষ, সম্পত্তি ও পুলিশ সদস্যদের ওপর হামলা চালানো হলেও পরে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তিনি বলেন, ‘আমরা ওই সময় বিএনপি নেতাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম, কিন্তু কেউ উদ্যোগ নেয়নি। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে আমরা তদন্ত করে তাদের (বিএনপি নেতাদের) গ্রেপ্তার করেছি।’

—-ইউএনবি