January 24, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 24th, 2021, 1:22 pm

সুপার টুয়েলভে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

ফাইল ছবি

টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম খেলায় আজ রবিবার (২৪ অক্টোবর) শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হওয়ার কথা রয়েছে।

দুই দলই প্রথম রাউন্ড শেষ করে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে। প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের কাছে হারলেও ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে ‘বি’ গ্রুপের রানার আপ হয়ে মূল পর্বে জায়গা করে নেয় টাইগাররা। অপরদিকে ‘এ’ গ্রুপে আয়ারল্যান্ড, নেদারল্যান্ড এবং নামিবিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে উঠে আসে ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা।

বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে হেরেছিল। এছাড়া শ্রীলঙ্কা তাদের প্রথম রাউন্ডের খেলাগুলো সংযুক্ত আরব আমিরাতে খেলেছে। যে কারণে আজকের ম্যাচে তারা কিছুটা বাড়তি সুবিধা পেতে পারে। তবে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো গ্রুপ পর্বের ফলাফল নিয়ে উদ্বিগ্ন নন।

শনিবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি মনে করি না যে প্রথম রাউন্ডে যা ঘটেছিল তা সুপার টুয়েলভে খুব প্রভাব পড়বে। দুই দলই আগামীকাল (রবিবার) থেকে শুরু করছে। তাদের বিরুদ্ধে ওয়ানডে এবং টেস্টে আমাদের ভালো কিছু প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। ভালো বোলারের পাশাপাশি কিছু ভালো ব্যাটিংয়েও আমাদের ভারসাম্য রয়েছে। সাকিবের (আল হাসান) মতো আমাদের একজন বিশ্বমানের অলরাউন্ডার আছে। ঢাকার উইকেটের মতোই শারজাহার উইকেট। আশা করি, এটি আমাদের সহায়তা করবে।’

মোহাম্মদ নাঈম, মাহেদী হাসান, আফিফ হোসেন এবং মোহাম্মদ সাইফুদ্দিনের মতো তরুণদের প্রতিভার ওপর বাংলাদেশ অনেকটাই নির্ভরশীল। নাঈম ওমানের বিপক্ষে ভালো করেছে কিন্তু শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ব্যর্থ হয়েছে। মাহেদী বল হাতে দুর্দান্ত থাকলেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছে। আফিফ হোসেন এখনও সঠিকভাবে নিজেকে তুলে ধরতে পারেননি। ডমিঙ্গোর বিশ্বাস, এই খেলোয়াড়রা সুপার টুয়েলভে দলের পার্থক্য তৈরি করতে পারে।

তিনি বলেন, ‘আমি মাহেদীর একজন বড় ভক্ত। আমি মনে করি ওর ক্রিকেট খেলায় যে ভাবসাব ও চরিত্র এটি গুরুত্বপূর্ণ। দলের যেকোনো পজিশনে খেলতে সে প্রস্তুত। দলের প্রয়োজনে এগিয়ে যায় সব সময়। যেখানেই নামবে সে তার কাজ করতে রাজি।’

কোচ জানান, এই ফরম্যাটের জন্য আফিফ হোসেন এবং নুরুল হাসান সোহান বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশ্বকাপে আফিফ তার ব্যাটিংয়ে কিছু ঝলক দেখালেও, সোহান এখনও তার যোগ্যতা প্রমাণ করতে পারেনি।

শ্রীলঙ্কার বিপক্ষে লেগ স্পিনে বাংলাদেশ কখনোই স্বচ্ছন্দ ছিল না। ওয়ানিন্দু হাসারাঙ্গা বরাবরই বাংলাদেশের জন্য বড় হুমকি, যদিও ডমিঙ্গো বলেছেন তারা হাসারাঙ্গার দক্ষতা সম্পর্কে পুরোপুরি সচেতন।

বাংলাদেশ সুপার টুয়েলভে গ্রুপ ‘এ’তে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে যথাক্রমে ২৭, ২৯ অকোটবর এবং ২ ও ৪ নভেম্বর।

এদিকে, একই দিন দুবাইতে রাত ৮টায় ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। গত দুই বছরের মধ্যে এটি হবে চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে প্রথম ম্যাচ। বিশ্বকাপের কোনো খেলাতেই ভারতকে পাকিস্তান পরাজিত করতে পারেনি। তবে পাকিস্তান এবার জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

–ইউএনবি