May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 8:52 pm

সুপ্রিম কোর্টে সহিংসতা: ৪ দিনের রিমান্ডে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে সহিংসতার ঘটনায় গ্রেপ্তার বিএনপি-জামায়াতপন্থী নীল প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রবিবার (১০ মার্চ) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরীর আদালত শাহবাগ থানায় দায়ের করা মামলার শুনানি শেষে এ আদেশ দেন।

এর আগে, তাকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আবুল কালাম আজাদ।

আর রুহুল কুদ্দুস কাজলের রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার, মহসিন মিয়া, মোসলেহ উদ্দিন জসিম ও ওমর ফারুক ফারুকী।

মামলার শুনানির সময় আদালতে শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত কাজলের চার দিনের রিমান্ডের আদেশ দেন।

রিমান্ড আবেদন শুনানির জন্য এজলাসে তোলার সময় কাজল বলেন, আমি আইনজীবীদের জনপ্রিয় নেতা। নির্বাচন থেকে সরিয়ে ফলাফল ছিনিয়ে নিতে আমাকে আটক করে তথাকথিত ফলাফল ঘোষণা করা হয়েছে।

তিনি আদালতে বলেন, আমার বিরুদ্ধে মিথ্যা, ষড়যন্ত্রমূলক মামলা করা হয়েছে। আমি তিনবারের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচিত সম্পাদক। বারের সদস্যদের ভোটে নির্বাচিত।

রুহুল কুদ্দুস বলেন, সুপ্রিম কোর্টের ইতিহাসে গত দুই বছর ধরে যে কলঙ্কজনক অধ্যায় চলে আসছিল। আজকে তৃতীয় বছরের মতো ২০২৪ সালেও সেই কলঙ্ক থেকে মুক্ত হতে পারল না। আমি আইনজীবীদের সঙ্গে নিয়ে তাদের ন্যায়সঙ্গত অধিকার এবং পেশার মর্যাদা সমুন্নত রাখতে কাজ করে যাব।

এর আগে, শনিবার (৯ মার্চ) সন্ধ্যায় রাজধানীর পল্টনের তোপখানা রোডে নিজ চেম্বার থেকে তাকে আটক করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে মারধর, ভাঙচুরের ঘটনায় স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথী ও বিএনপি সমর্থিত সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জন আইনজীবীকে আসামি করে শাহবাগ থানায় হত্যাচেষ্টার অভিযোগে ৮ মার্চ মামলা করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ)। মামলায় আরও ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

শনিবার এ মামলায় আইনজীবী কাজী বশির আহমেদ, তুষার, তরিকুল, এনামুল হক সুমন ও ব্যারিস্টার ওসমানের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

—–ইউএনবি