May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 12:56 pm

সুপ্রিম কোর্ট বারের ভোটগ্রহণ শুরু

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সালের কার্যনির্বাহী কমিটির দু’দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

বুধবার(৬ মার্চ) সকাল ১০টার দিকে শুরু হয়েছে। চলবে বিকাল ৫টা পর্যন্ত। দ্বিতীয় দিনের ভোটগ্রহণ শুরু হবে বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ১০টায়। এদিনও বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচনে ভোট দেবেন ৭ হাজার ৮৮৩ জন আইনজীবী।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটিসহ মোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনে সাধারণত সরকার-সমর্থক (সাদা) ও বিরোধীদের (নীল) প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা হয়ে থাকে। কিন্তু এবার সরকার-সমর্থকদের প্যানেলের সিদ্ধান্তের বাইরে সভাপতি ও সম্পাদক পদে আরও দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও ট্রেজারার পদে রয়েছেন একজন।

নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী মুক্তিযোদ্ধা আবুল খায়ের বলেন, ‘একটি স্বচ্ছ নির্বাচন উপহার দিতে চাই। এটার অর্থ এই নয় যে আগের ইলেকশনগুলো স্বচ্ছ ছিল না। আমরা সুন্দর আলোকিত দিনের প্রত্যাশায় কাজ করছি। এজন্য প্রার্থী, প্রধান বিচারপতি, আইন-শৃঙ্খলাবাহিনীসহ সবার সহযোগিতা লাগবে।’

তিনি আরও বলেন, সকাল ১০টার পরপরই ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুরে এক ঘণ্টা (১টা থেকে ২টা পর্যন্ত) বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। দুই দিনব্যাপী এ নির্বাচনে বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষ হবে। এরপর ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

এবারের নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল হিসেবে পরিচিত) মনোনীত প্যানেলে সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ন কবির প্রার্থী হয়েছেন। সাতটি সদস্যপদে প্রার্থী হয়েছেন- মোহাম্মদ খালেকুজ্জামান ভূইয়া, মাহমুদা আফরোজ, মো. বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি, সৌমিত্র সরদার ও রাশেদুল হক খোকন।

বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল হিসেবে পরিচিত) প্রার্থীরা হচ্ছেন- সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন (খোকন), সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস, সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির ও সরকার তাহমিনা বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান ও মো. আব্দুল করিম প্রার্থী হয়েছেন।

সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহী, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল প্রার্থী হয়েছেন। দুই প্যানেলের বাইরে সভাপতি পদে মো. ইউনুছ আলী আকন্দ ও মো. খলিলুর রহমান বাবলু (এম কে রহমান)। সম্পাদক পদে নাহিদ সুলতানা যুথী ও ফরহাদ উদ্দিন আহমেদ ভুইয়া এবং মো. সাইফুল ইসলাম কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন।

—-ইউএনবি