January 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 6th, 2021, 7:02 pm

সু চির ৪ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক :

উসকানি ও করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করে সোমবার মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি বিশেষ আদালত।
গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী এবং এর ফলে দ্বিতীয় বারের মতো সরকার গঠন করতে পারেনি নির্বাচনে জয়ী সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।
এরপর থেকে ৭৬ বছর বয়সী নোবেল বিজয়ী সু চির বিরুদ্ধে দায়ের করা বেশ কয়েকটি মামলার মধ্যে প্রথম কোনো মামলায় এ রায় দেয়া হয়েছে।
উসকানির মামলায় তার দলের ফেসবুক পেইজ থেকে পোস্ট দেয়ার কথা বল হয়। তবে এর আগেই সু চিসহ তার দলের অন্য নেতাদের সেনা সরকার গ্রেপ্তার করে। এছাড়া গত বছরের নভেম্বরে নির্বাচন সামনে রেখে এক প্রচারণা কর্মসূচিতে করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করা হয়। আর এ নির্বাচনেও সু চির দল জয়ী হয়।
নির্বাচনে সেনা সমর্থিত দল অনেক আসনে পরাজিত হয় এবং এ নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ করেছে সেনাবাহিনী। তবে স্বাধীন পর্যবেক্ষক দল নির্বাচনে তেমন অনিয়ম পাননি।
সু চির এ বিচার কার্যক্রম গণমাধ্যম ও দর্শকদের দেখার সুযোগ দেয়া হয়নি। এছাড়া এই নেত্রীর পক্ষের আইনজীবীদেরও গণমাধ্যমে তথ্য প্রদানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।