December 7, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 23rd, 2022, 1:37 pm

সূর্যের দেখা মিলছে না, পঞ্চগড়ে শৈত্যপ্রবাহ

হিমালয়ের হিমেল বাতাসে পঞ্চগড় জেলায় হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় শীতের প্রকোপ কমছে না। রবিবার সূর্যের মুখ দেখা যায়নি। গোটা জেলা মেঘাচ্ছন্ন হয়ে আছে। স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

রবিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শনিবার এখানে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে পেটের তাগিদে শীত উপেক্ষা করে কাজে গেলেও অনেকেই কাজ না পেয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছে।

এছাড়া একটানা শীতের প্রকোপে বাড়ছে শীত ও শীতজনিত রোগ বালাই। হাসপাতালগুলোতে ধারণ ক্ষমতার বেশি রোগী ভর্তি হয়েছেন। বেড না পেয়ে অনেক রোগীকে মেঝেতে চিকিৎসা নিতে দেখা গেছে। হাসপাতালগুলোর বহিঃবিভাগেও রোগীর চাপ বেড়েছে। স্বল্প জনবল নিয়ে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে।

পঞ্চগড়ের নবাগত সিভিল সার্জন ডা. মো. রফিকুল হাসান জানান, এ জেলায় শীতের প্রকোপ একটু বেশি ও দীর্ঘস্থায়ী। এর ফলে এখানে শীত ও শীতজনিত রোগীর সংখ্যাও বেশি। সীমিত সাধ্যের মধ্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন বলেও তিনি জানিয়েছেন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় প্রায় ৩৪ হাজার শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শীতবস্ত্র চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানান, রবিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শনিবারের তুলনায় রবিবার তাপমাত্রা কিছুটা বেড়েছে। শনিবার জেলায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

—ইউএনবি