November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 25th, 2022, 8:10 pm

সেঞ্চুরি করলেন মার্শাল

অনলাইন ডেস্ক :

রানের খাতা খোলার আগেই নেই এক উইকেট। পঞ্চাশের আগে আউট আরও দুইজন। চাপে পড়া দলের হাল ধরলেন মার্শাল আইয়ুব। দায়িত্বশীল ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। তার ব্যাটে বরিশাল বিভাগের বিপক্ষে আড়াইশ ছাড়ানো সংগ্রহ গড়ল ঢাকা মেট্রো। জাতীয় লিগের তৃতীয় রাউন্ডের দ্বিতীয় দিন ২৫৫ রান করেছে মেট্রো। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ৯ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে বরিশাল। তারা এখনও ২৪৬ রানে পিছিয়ে। মেট্রোকে এই পুঁজি এনে দেওয়ার কারিগর মার্শাল। চারে নেমে দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেন ১৮৬ বলে ১০ চারে ঠিক ১০০ রান। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে এটি ২৩তম সেঞ্চুরি। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে এই ম্যাচের প্রথম দিন সোমবার খেলে হয় স্রেফ ১ বল। মঙ্গলবার (২৫ অক্টোবর) দিন খেলা শুরু হলে দ্বিতীয় বলেই কামরুল ইসলাম রাব্বি বোল্ড করে দেন মাহফিজুল ইসলামকে। স্টাম্প হারিয়ে দ্রুত বিদায় নেন শামসুর রহমানও। মোহাম্মদ নাঈম শেখ কিছুক্ষণ উইকেটে কাটিয়ে ফেরেন ২৫ রান করে। ৩৬ রান ৩ উইকেট হারানো মেট্রোকে এরপর টানেন মার্শাল ও আইচ মোল্লা। দুইজনে গড়েন ১৫৪ বল স্থায়ী ৭৯ রানের জুটি। ৭ চারে ৪২ রান করা আইচকে বোল্ড করে তাদের প্রতিরোধ ভাঙেন রুয়েল মিয়া। মার্শাল এক প্রান্ত আগলে রেখে দলের রান বাড়াতে থাকেন। ১০৯ বলে স্পর্শ করেন তিনি ফিফটি। পরের পঞ্চাশ রান তোলেন ৭৫ বলে। তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পান এই ব্যাটসম্যান ১৮৪ বলে। এক ওভারে মার্শাল ও আসাদউল্লাহ গালিবকে ফিরিয়ে মেট্রোর ইনিংস গুটিয়ে দেন কামরুল। এই পেসার ও রুয়েল মিয়া নেন তিনটি করে উইকেট। জবাব দিতে নামা বরিশাল দ্বিতীয় ওভারেই হারায় মোহাম্মদ আশরাফুলকে। ষষ্ঠ ওভারে বিদায় নেন রাফসান আল মাহমুদ। প্রতিপক্ষের দুই ওপেনারই গালিবের শিকার।
সংক্ষিপ্ত স্কোর:
ঢাকা মেট্রো ১ম ইনিংস: ৮৫.৫ ওভারে ২৫৫ (মাহফিজুল ০, নাঈম শেখ ২৫, শামসুর ৬, মার্শাল ১০০, আইচ ৪২, জাহিদুজ্জামান ৬, শরিফুল্লাহ ২২, আবু হায়দার ১৮, রকিবুল ২০, স্বাধীন ০*, গালিব ০; কামরুল ১৬.৫-২-৩৮-৩, রুয়েল ১৬-৪-৩৩-৩, সালমান ১৩-২-৩৩-১, শাহিন ৮-২-২৯-১, তানভির ১২-১-৩৮-০, মইন ৭-১-১৭-১, সোহাগ ১২-০-৪৯-১, আশরাফুল ১-০-৩-০)
বরিশাল বিভাগ ১ম ইনিংস: ৮ ওভারে ৯/২ (রাফসান ৭, আশরাফুল ১, কামরুল ১*, সায়েম ০*; আবু হায়দার ৪-২-৪-০, গালিব ৪-৩-৫-২)
সিত্রাংয়ের কবলে বাকি তিন ম্যাচ
ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ম্যাচে প্রথম দিন ২৩.৩ ওভার খেলা হলেও বিরূপ প্রকৃতির কারণে দ্বিতীয় দিন মাঠে গড়ায়নি বল। সিত্রাংয়ের প্রভাবে সোমবার দিনের মতো মঙ্গলবারও কোনো খেলা হয়নি রংপুর-সিলেট ও রাজশাহী-খুলনা বিভাগের ম্যাচে। সিলেটের এই দুই ম্যাচে এখন পর্যন্ত টসই করা সম্ভব হয়নি।
সংক্ষিপ্ত স্কোর:
ঢাকা বিভাগ ১ম ইনিংস: ২৩.৩ ওভারে ৫৪/২ (মজিদ ২৬, রনি ৮, মাহিদুল ১, রকিবুল ১২*; সাইফ ৭.৩-২-১৯-০, ইয়াসিন ৭-২-১৩-২, শরিফ ৫-২-১০-০, মুরাদ ৪-১-৬-০)