June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 27th, 2024, 8:04 pm

সোমবারের মধ্যে ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির আশা বাইডেনের

এপি, নিউ ইয়র্ক :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার বলেছেন, তিনি আশা করছেন ইসরায়েল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি আগামী সপ্তাহের শুরু থেকে শত্রুতা বন্ধ করবে এবং অবশিষ্ট জিম্মিদের মুক্তি দেবে।

যুদ্ধবিরতি কখন শুরু হতে পারে বলে মনে করছেন এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘আশা করছি সপ্তাহান্তের শুরুতেই। সপ্তাহান্তের শেষ। আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, আমরা কাছাকাছি আছি। আমরা কাছাকাছি। আমরা এখনও কাজ শেষ করিনি। আমি আশা করছি আগামী সোমবারের মধ্যে আমরা যুদ্ধবিরতি পাব।’

নিউ ইয়র্কে এনবিসির ‘লেট নাইট উইথ সেথ মেয়ার্স’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন বাইডেন।

ইসরাইল শত শত ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়ার বিনিময়ে গাজায় আটক জিম্মিদের মুক্তির অনুমতি দিতে ইসরায়েল ও হামাসের মধ্যে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির জন্য আলোচনা চলছে। লড়াইয়ের প্রস্তাবিত ছয় সপ্তাহের বিরতিতে প্রতিদিন শত শত ট্রাককে গাজায় নিদারুণভাবে প্রয়োজনীয় ত্রাণ সরবরাহের অনুমতি দেওয়াও অন্তর্ভুক্ত থাকবে।

আলোচকরা ১০ মার্চের দিকে মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার একটি অনানুষ্ঠানিক সময়সীমার মুখোমুখি হন, এটি এমন একটি সময় যা প্রায়শই ইসরায়েলি-ফিলিস্তিনি উত্তেজনা বাড়িয়ে তোলে।

হেগের একটি যুগান্তকারী রায় ইসরায়েলকে তার যুদ্ধ সংযত করার নির্দেশ দেওয়ার এক মাস পরে হিউম্যান রাইটস ওয়াচ সোমবার বলেছে, ইসরায়েল গাজা উপত্যকায় মরিয়া জনগণকে জরুরি প্রয়োজনীয় সহায়তা সরবরাহের জন্য জাতিসংঘের শীর্ষ আদালতের আদেশ মেনে চলতে ব্যর্থ হয়েছে।

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে দক্ষিণ আফ্রিকার একটি আবেদনের প্রাথমিক প্রতিক্রিয়ায় জাতিসংঘের শীর্ষ আদালত ইসরায়েলকে ক্ষুদ্র ফিলিস্তিনি ছিটমহলে মৃত্যু, ধ্বংসযজ্ঞ এবং যে কোনো গণহত্যা রোধে যথাসাধ্য চেষ্টা করার নির্দেশ দিয়েছে। এটি মানবিক বিপর্যয়ের সূত্রপাতকারী সামরিক আক্রমণের সমাপ্তির আদেশের স্বল্পতা বন্ধ করে দিয়েছে।

ইসরায়েল তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা আত্মরক্ষার জন্য লড়াই করছে।