June 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 2nd, 2022, 7:42 pm

সোমবার বাংলাদেশের ৬ জেলায় ঈদ উদযাপিত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে, চাঁদপুর, লালমনিরহাট, দিনাজপুর, সাতক্ষীরা, কুড়িগ্রাম এবং বরিশালের অনেক গ্রামবাসী সোমবার ঈদ-উল-ফিতরের জামাত করেছেন।

সৌদি আরবসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে সোমবার উৎসব উদযাপন করা হচ্ছে। তবে বাংলাদেশে মঙ্গলবার ঈদ উদযাপনের কথা রয়েছে।

চাঁদপুরে জেলার ৪০টি গ্রামের প্রায় কয়েক হাজার ধর্মপ্রাণ মানুষ উৎসবের আমেজে ঈদ উদযাপন করছেন।

ফরিদপুর উপজেলার মুন্সিরহাট বাজার জামে মসজিদ প্রাঙ্গণে সকাল ৯টায় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাত পরিচালনা করেন মাওলানা আ স ম সালামাতুল্লা।

লালমনিরহাটে জেলার তিনটি ইউনিয়নের পাঁচ শতাধিক মুসল্লি আজ ঈদ উদযাপন করছেন।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল জানান, জেলার তিনটি ইউনিয়নের মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মান্নান জানান, প্রতি বছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে এখানকার মুসলমানরা ঈদ উদযাপন করছেন।তিনি আরও বলেন, মুসল্লিদের জন্য নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

দিনাজপুরে জেলার বিভিন্ন স্থানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। দিনাজপুর শহরের পার্টি সেন্টারে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।মাওলানা মোখলেছুর রহমানের নেতৃত্বে তিন শতাধিক মানুষ নামাজে অংশ নেন।

জেলার মুসলমানদের একটি অংশ ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ পড়া অব্যাহত রেখেছেন।

এদিকে সাতক্ষীরার সাতক্ষীরা সদর, তালা ও কলারোয়া উপজেলার শতাধিক মুসল্লি সোমবার আরবসহ কয়েকটি আরব দেশের সঙ্গে মিলিয়ে ঈদুল ফিতর উদযাপন করছেন।

কুড়িগ্রামের ভূরুইঙ্গামারী উপজেলার দুই গ্রামবাসীও আজ পবিত্র ঈদ উদযাপন করছেন। সকালের ঈদের জামাতে প্রায় দেড় শতাধিক পরিবার অংশ নেয়। জেলার আহলে হাদিস নামে একটি সংগঠনও সোমবার ঈদের জামাত করেছে।

সৌদি আরবের সঙ্গে তাল মিলিয়ে বরিশালে জেলার বিভিন্ন উপজেলার প্রায় পাঁচ হাজার পরিবার ঈদুল ফিতর উদযাপন করছে। তারা সবাই চট্টগ্রামের চন্দনাইশের জাইগরিয়া শাহসুফী মমতাজিয়া দরবার শরীফের অনুসারী।

সকাল ৯টায় জেলার প্রায় ৫০টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

—ইউএনবি