May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 15th, 2022, 8:46 pm

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছেছেন, বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ সংক্ষিপ্ত সফরে ঢাকায় পৌঁছেছেন।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সন্ধ্যা ৬টা ৭মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুলাইহান উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন আজ (মঙ্গলবার) রাজধানীর একটি হোটেলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করবেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে ২৪ ঘণ্টারও কম সময়ের এই সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বুধবার রাজধানীর একটি হোটেলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ‘তেতে-আ-তেতে’ বৈঠক করবেন এবং এরপর একই স্থানে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় ‘রাজনৈতিক পরামর্শ’ হবে।

বুধবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ড. মোমেন দুই দেশের মধ্যে রাজনৈতিক আলোচনা শেষে আরবি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দেবেন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার সফর শেষ করে বুধবার বিকেলে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। এ সফরে বেশ কয়েকটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর হতে পারে।

বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড.আব্দুল মোমেন।

সফরের আগে সৌদি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ‘গতিশীল অংশীদারিত্ব’ এবং দীর্ঘস্থায়ী সম্পর্ক আরও বিকাশ লাভ করবে এবং একটি নতুন উচ্চতায় পৌঁছাবে।’

সাম্প্রতিক একটি গণমাধ্যম ব্রিফিংয়ে সৌদি রাষ্ট্রদূত সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশে ‘বিপুল’ বিনিয়োগের আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন।

—-ইউএনবি