June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 20th, 2023, 8:23 pm

স্কুল দপ্তরি চরিত্রে মোশাররফ করিম

অনলাইন ডেস্ক :

শিক্ষা জীবনের অবিচ্ছেদ্য এক চরিত্র দপ্তরি। প্রত্যেক স্কুল-কলেজেই তাদের উপস্থিতি থাকে। যার বাজানো ঘণ্টায় স্কুলের কার্যক্রম শুরু হয়, আবার ছুটিও হয়। অধিকাংশ ক্ষেত্রেই পেশাগত দায়িত্বের বাইরে দপ্তরি হয়ে ওঠেন শিক্ষক-শিক্ষার্থীদের আত্মার মানুষ, আপনজন। তেমনই এক দপ্তরির গল্প এবার উঠে এলো নাটকের পর্দায়। নাম ‘লতিফ দপ্তরি’। এর নাম ভূমিকায় অভিনয় করলেন দাপুটে অভিনেতা মোশাররফ করিম।

ঈদ উপলক্ষে বিশেষ এই নাটক নির্মাণ করেছেন শাব্দিক শাহীন। নাটকটি নিয়ে নির্মাতার ভাষ্য এরকম, ‘একটা অন্যরকম গল্প বলার চেষ্টা করেছি। সৃষ্টিকে লালন পালনের দায়িত্ব শুধু প্রকৃতির একার নয়, প্রকৃতির প্রতিও আমাদের সমানভাবে যতœশীল হতে হয়। একজন মানুষ প্রকৃতির আদর্শ বুকে নিয়ে বাঁচার চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। তেমনই একজন মানুষের গল্প বলতে চেয়েছি এই নাটকে।’ ‘লতিফ দপ্তরি’তে মোশাররফ করিমের সঙ্গে অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি। তাকে দেখা যাবে স্কুলশিক্ষিকার ভূমিকায়। এ ছাড়া গুরুত্বপূর্ণ একটি চরিত্রে থাকছেন কাজী আনিসুল হক বরুণ।

সম্প্রতি নাটকটির একটি প্রমো প্রকাশ্যে এসেছে। তাতে মোশাররফ করিমের মুখে একটি সংলাপ বিশেষভাবে নজর কাড়ছে দর্শকের। সেটা হলো, ‘এই যে ছোট ছোট ছাওয়াল-পাওয়াল আমাদের স্কুলে, একেকটা কিন্তু তরতাজা চারাগাছ। ঠিকঠাক যদি যত্ন আত্তি করা যায়, তাইলে একটা বিশাল বড় মহীরুহে পরিণত হবে। কত মানুষকে ছায়া দেবে।’ নির্মাতা জানান, ঈদের তৃতীয় দিন রাত ১০টা ৪৫ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে নাটকটি।