February 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 12th, 2023, 8:03 pm

‘স্থানীয় ও পুলিশের হামলার’ প্রতিবাদে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে ‘স্থানীয় ও পুলিশের হামলার’ প্রতিবাদে রবিবার বিক্ষোভ করেছে এবং ভবনে তালা ঝুলিয়েছে।

তারা ন্যায়বিচারের দাবিতে ছয় দফা দাবি নিয়ে স্লোগানও দিতে থাকে। তাদের দাবিগুলো হচ্ছে- রাবি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের ও পুলিশের হামলার বিচার করা, বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, সকল শিক্ষার্থীর জন্য ক্যাম্পাসে থাকার ব্যবস্থা নিশ্চিত করা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করা, ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বিশ্ববিদ্যালয়ের নীতিমালা প্রণয়নে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ছাত্র আমানুল্লাহ খান বলেন, ‘পুলিশ এই ঘটনায় নিষ্ক্রিয় ছিল, বরং তারা আমাদের দিকে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও রাবার বুলেট নিক্ষেপ করে। তাদের নিষ্ক্রিয়তার সুযোগ নিয়ে স্থানীয় দুর্বৃত্তরা আমাদের ওপর হামলা চালায়। দাবি মানা না হলে আন্দোলন চলবে।’

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টার পদত্যাগ দাবি করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ ঘটনার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু এ রিপোর্ট লেখার সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আহত শিক্ষার্থীদের দেখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে থাকায় বৈঠক এখনও শুরু হয়নি।

—-ইউএনবি