August 15, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 14th, 2022, 8:44 pm

স্পীকারের সঙ্গে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইসের বৈঠক

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস বৈঠক করেছেন।

বৃহস্পতিবার স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে এ বৈঠকে তারা দক্ষতার সঙ্গে বাংলাদেশ সরকারের করোনা মোকাবিলা, করোনা পরবর্তী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক পরিস্থিতি, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়ন, জেন্ডার বাজেট ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পীকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ ইউএনডিপি, ইউএনএফপিএ-এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে তৃণমূল পর্যন্ত নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে কাজ করছে। সংসদ সদস্যরা নিজ নিজ এলাকায় এক্ষেত্রে বিভিন্নভাবে ভূমিকা রেখে চলেছেন। প্রত্যন্ত অঞ্চলে সভা আয়োজনের মাধ্যমে নারী ও শিশুবান্ধব অনেক পরামর্শ পাওয়া গেছে যা আইন-নীতি প্রণয়নে ভূমিকা রাখছে। সরকার ২০০৯-১০ অর্থবছরে প্রথমবারের মতো জেন্ডার বাজেট চালু করে, যা ২০২২-২৩ অর্থবছরেও অব্যাহত রয়েছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পদক্ষেপের কারণে কোভিডকালীন সময়ে বাংলাদেশের মানুষের জীবন-জীবিকা সুরক্ষিত হয়েছে। তার সুদক্ষ নেতৃত্বে কোভিড পরবর্তী সময়ে বাংলাদেশে অর্থনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে। নারীর ক্ষমতায়ন, নারীর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপগুলো বিশ্ব দরবারে রোল মডেল। ঝরে পড়া শিশুদের সংখ্যা হ্রাস, মাতৃমৃত্যু হ্রাস, মোবাইলের মাধ্যমে সরাসরি বৃত্তির অর্থ প্রদানের মাধ্যমে মেয়েদের শিক্ষায় উদ্বুদ্ধকরণ, প্রত্যন্ত অঞ্চলেও নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, নারী সহিংসতায় জিরো টলারেন্স, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদে নারীদের জনপ্রতিনিধি হিসেবে ক্ষমতায়ন ইত্যাদি বহুমুখী পদক্ষেপের কারণে আজ এদেশে নারীর অগ্রযাত্রা দৃশ্যমান। স্কুলগামী মেয়ে শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে রংপুরের পীরগঞ্জ উপজেলায় ১০০টি বাইসাইকেল বিতরণ করা হয়েছে, যা দেশব্যাপী চলমান থাকবে। ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে। গাছের চারা রোপণ, সামাজিক বনায়ন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় নারী ও যুবকদের প্রশিক্ষণের পাশাপাশি পরিবেশ সংরক্ষণে ব্যাপক সচেতনতা তৈরি করা হচ্ছে।

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে জিন লুইস বলেন, বাংলাদেশের সাম্প্রতিক বন্যা পরিস্থিতিতে বর্তমান সরকার যথাযথ ভূমিকা পালন করেছে যা অতুলনীয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দুর্গম এলাকাগুলোতেও ত্রাণ পৌঁছে দেয়া সম্ভব হয়েছে।

এসময় ইউএনএফপিএ বাংলাদেশ-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিস ক্রিস্টিন ব্লোখুস ও সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

—ইউএনবি