January 24, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 29th, 2021, 7:07 pm

স্বপদেই বহাল থাকছেন রবির শিক্ষার্থীদের চুল কেটে দেয়া সেই শিক্ষিকা

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কৃর্তপক্ষ তাকে স্বপদে বহাল রেখে কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।

রবিবার বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ের নোটিশ বোর্ডে লাগানো বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব হোসেনের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের অভিযুক্ত প্রভাষক ফারহানা ইয়াসমিনকে ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ওই শিক্ষার্থীদের পাঠদান, পরীক্ষা নেয়াসহ যাবতীয় একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযুক্ত প্রভাষক ফারহানা ইয়াসমিনের পক্ষ নিয়েই এমন সিদ্ধান্ত নিয়েছেন। একাডেমিক কাউন্সিলে এমন সিদ্ধান্ত আন্দোলনের শুরুতে অর্থাৎ অনেক আগেই নিলে ভালো হতো।

উল্লেখ্য, চলতি বছর ২৬ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেয় বিভাগের তৎকালীন চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। এ ঘটনায় অভিযুক্ত প্রভাষক ফারহানা ইয়াসমিনকে স্থায়ীভাবে বরখাস্তের দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন আন্দোলন করে আসছিলেন। এরই শেষ পর্যায়ে একাডেমিক কাউন্সিলে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে স্বপদে বহাল রাখার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

–ইউএনবি