September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 25th, 2022, 2:01 pm

স্বাধীনতা দিবসে ইউক্রেনের রেলস্টেশনে রকেট হামলা, নিহত ২২

এপি :

ইউক্রেনের একটি রেলস্টেশনে রাশিয়ান বাহিনীর রকেট হামলায় এক শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। দেশটির স্বাধীনতা দিবসে পূর্বাঞ্চলের চ্যাপলিন শহরে এ হামলার ঘটনা ঘটে।

এর অগে কয়েকদিন ধরেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছিলেন যে, মস্কো এই সপ্তাহে ‘নিষ্ঠুর কিছু’ করার চেষ্টা করতে পারে।

জাতির উদ্দেশ্যে দেয়া রাতের ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, ‘চ্যাপলিনের ঘটনা আজ আমাদের জন্য যন্ত্রণাদায়ক।’

জেলেনস্কি এক পর্যায়ে নিহতের সংখ্যা ৫০ বলে জানালেও প্রেসিডেন্ট অফিসের ডেপুটি হেড পরে বলেছেন, হামলায় ২২ জন নিহতহয়েছে। রকেট হামলায় যাত্রীবাহী রেলের পাঁচটি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে

এদিকে রুশ হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই বুধবার ইউক্রেনের সাধারণ মানুষ দেশটির স্বাধীনতা দিবস উদযাপন করেছেন।

একই সঙ্গে ২৪ আগস্ট সোভিয়েত ইউনিয়ন থেকে দেশটির স্বাধীন হওয়ার ৩১ বছর পূর্ণ করেছে এবং এদিন ইউক্রেনে রুশ অভিযান শুরুরও ছয় মাস পূর্ণ হয়েছে।

স্বাধীনতা দিবসের কয়েকদিন আগে কিয়েভ কর্তৃপক্ষ ক্ষেপণাস্ত্র হামলার ভয়ে বৃহস্পতিবার রাজধানীতে বড় ধরনের জমায়েত নিষিদ্ধ করে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া তার বক্তব্যে ‘কোন ছাড় দেয়া বা আপস ছাড়াই’ রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের সমস্ত অঞ্চল ‘মুক্ত’ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে সম্প্রতি রাশিয়া-অধিকৃত ক্রিমিয়ায় বিস্ফোরণ এবং রাশিয়ার রাজনীতিতে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব আলেক্সান্দ্র দুগিনের মেয়ে দারিয়া দুগিনার মৃত্যুর পর আবারও উত্তেজনা বেড়েছে।