January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 25th, 2023, 7:27 pm

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রতিটি শিক্ষার্থীকে স্কাউট প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিন: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্কাউট প্রশিক্ষণ দেয়ার পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ বলেছেন।

বুধবার গাজীপুরের মৌচাকে অবস্থিত জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ও ১১তম জাতীয় স্কাউট জাম্বুরীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বাংলাদেশ স্কাউটস এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি ইঙ্গিত করে বলেন, ‘সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষার্থী যাতে স্কাউটিং প্রশিক্ষণ পায় সেজন্য আপনাকে পদক্ষেপ নিতে হবে। তা হলে সোনার বাংলা বা স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমাদের দেশে যোগ্য নাগরিক গড়ে উঠবে বলে আমার বিশ্বাস।’

বাংলাদেশ স্কাউটস ১৯ থেকে ২৭ জানুয়ারি ৯ দিনের আঞ্চলিক ও জাতীয় স্কাউট জাম্বুরীর আয়োজন করছে।

বাংলাদেশে এখন ২২ লাখ স্কাউট রয়েছে এবং ২০৩০ সালের মধ্যে তা ৩০ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তিনি চান যে শুধু নির্বাচিত দল নয়, বরং প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ লাভ করে।

অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী আঞ্চলিক ও জাতীয় জাম্বুরী চিহ্নিত একটি স্মারক ডাকটিকিট উন্মোচন করেন।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ অনুষ্ঠানে বক্তৃতা করেন। এছাড়া জাম্বুরী সাংগঠনিক কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মোজাম্মেল হক খান স্বাগত বক্তব্য রাখেন।

বাংলাদেশ, ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, চীন, তাইওয়ান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানির আট হাজার স্কাউট সদস্য, এক হাজার ইউনিট লিডার ও ইন্টারন্যাশনাল সার্ভিস টিমের (আইএসটি) সদস্যসহ প্রায় ১১ হাজার স্কাউট এতে অংশ নেন।

—ইউএনবি