June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 27th, 2022, 9:13 pm

হজ ফ্লাইট শুরু ৩১ মে

ফাইল ছবি

এ বছর হজ ফ্লাইট শুরুর সম্ভাব্য তারিখ ৩১ মে নির্ধারণ করেছে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে হজ সংক্রান্ত সভা শেষে সোংবাদিকদের এ তথ্য জানান বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তিনি বলেন, এ বছর ডেডিকেটেড ৭৫টি ফ্লাইটের মাধ্যমে ৩১ হাজার যাত্রী পরিবহন করবে বিমান। ফ্লাইটের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে ২৫ এপ্রিল ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, আগে নিবন্ধিত হলেও ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারবেন না।

তিনি বলেন, ‘যারা আগে নিবন্ধন করেছেন কিন্তু বয়স ৬৫ বছরের বেশি তারা যেতে পারবেন না। ইন্টারন্যাশনালি সারা বিশ্বের সঙ্গে একই সিস্টেমে চলছে। ৬৫ বছরের বেশি যাদের বয়স হয়েছে, তারা যেতে পারবেন না।’

সচিবালয়ে বাংলদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন শীর্ষক আলোচনা’ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, বিগত দুটি বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে এ বছর আমরা হজ পালন করতে যাচ্ছি। সৌদি আরবের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি সেটাও হয়ে যাবে।’

প্রতিমন্ত্রী বলেন, অন্যান্য বছর হজের প্রক্রিয়া সম্পন্ন করতে ছয় মাস সময় পাওয়া যায়। এবার সময় মাত্র ৩৪ দিন। এই সময়ের মধ্যে এই কর্মযজ্ঞ আল্লাহ তায়ালা যদি পরিত্রাণ দেয়ার ব্যবস্থা করেন, এছাড়া করার কোনো উপায় নেই। আমরা শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে কাজ শুরু করেছি।

—ইউএনবি