June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 10th, 2024, 9:40 pm

হঠাৎ পার্লামেন্ট ভেঙ্গে ফ্রান্সে আগাম নির্বাচন ঘোষণা

অনলাইন ডেস্ক :

হঠাৎ জাতীয় পরিষদ ভেঙে আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ঘোষণা অনুযায়ী আগামী ৩০ জুন পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হবে আগামী ৭ জুলাই। সোমবার (১০ জুন) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে ডানপন্থি দলগুলোর উত্থানের পর এমন সীদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। ম্যাক্রোঁর ঘোষণা অনুযায়ী ৩০ জুন পার্লামেন্টের নিম্নকক্ষের ভোট গ্রহণ হবে। আর দ্বিতীয় ধাপের ভোট হবে ৭ জুলাই।

আগাম নির্বাচন উপলক্ষে দেয়া ভাষণে ফরাসি প্রেসিডেন্ট বলেন, শান্তি ও সম্প্রীতির সঙ্গে কাজ করতে দেশটিতে তার সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। ফরাসি এই প্রেসিডেন্ট বলেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কঠোর সিদ্ধান্ত। কিন্তু একইসঙ্গে এটা আত্মবিশ্বাসের পদক্ষেপও। আমার আপনাদের ওপরে আস্থা রয়েছে। ফ্রান্সের জনগণ নিজের ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সেরাটাই বেছে নেবেন।

মূলত ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে গত রোববার ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামসহ বেশ কয়েকটি সদস্য দেশে ভোটাভুটি হয়। ফলাফল আসতে শুরু করলে দেখা যায়, নির্বাচনে ইউরোপের প্রায় সবগুলো দেশেই এগিয়ে রয়েছে ডানপন্থি দলগুলো। যদিও মধ্যপন্থি, উদার ও গ্রিন পার্টিগুলো সবাই মিলে ৭২০ আসনের এই পার্লামেন্টে ভারসাম্যপূর্ণ ফলাফল পেতে যাচ্ছে। কিন্তু ফ্রান্সে বড় পরাজয়ের সম্মুখীন হলো ম্যাক্রোঁর দল।