June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 29th, 2023, 6:30 pm

হরতালে উত্তপ্ত সিলেটের রাজপথ, জামায়াত-বিএনপির ৮ নেতাকর্মী আটক

জেলা প্রতিনিধি, সিলেট :

সরকার পতনের এক দফা দাবিতে রোববার বিএনপি ও জামায়াতের ডাকা হরতালে দীর্ঘ চার বছর পর উত্তপ্ত হয়ে উঠে সিলেটের রাজপথ। হরতালে পিকেটিংকালে জামায়াত-বিএনপির ৮ নেতাকর্মীকে আটক করে পুলিশ।
রোববার সকালে সিলেটে ঢিলেঢালা হরতাল থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রূপ বদলায় পরিস্থিতি ।বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে বিএনপি-জামায়াতের। এসময় ৫ পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সবশেষ বেলা ২ টার দিকে মহানগরের বন্দরবাজারসহ বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত পিকেটিং করে আন্দোলনকারীরা।
সকাল ৯টার দিকে নগরের জেলরোড এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটনায় বিএনপি কর্মীরা। মহাজনপট্টির গলি থেকে ২০/২৫ জনের একটি দল মিছিল নিয়ে জেল রোড পয়েন্টে এসে ককটেল বিস্ফোরণ ঘটায়। এসময় তারা রিকশা চলাচলে বাধা দেয়। তবে খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে এসে টিয়ার সেল নিক্ষেপ করে বিএনপি কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

এসময় পুলিশের দিকে ইট-পাটকের নিক্ষেপ করেন নেতাকর্মীরা। তবে বেশিক্ষণ রাস্তায় থাকতে পারেনি তারা। মিছিল নিয়ে জেলরোডের দিকে চলে যায়।জিন্দাবাজার পয়েন্ট ও কাজি ইলিয়াস এলাকায় সড়কে সকাল সাড়ে ৮টার দিকে তাঁতিপাড়ার গলি থেকে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী হঠাৎ বের হয়ে পুলিশের দিকে ইট-পাটকেল ছুঁড়তে থাকে। তবে পুলিশের ধাওয়ায় তারা দাঁড়াতে পারেনি রাস্তায়। এসময় বিএনপি নেতাকর্মীদের দিকে রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করে পুলিশ। এসময় পিকেটিংকারী একজনের ফেলে যাওয়া মোটরসাইকেল পুলিশ জব্দ করে। এসময় ফাঁকা গুলি করলে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে। পরে অতিরিক্ত পুলিশ এসে আশেপাশে অলিগলিতে অভিযান চালায়। সেখান থেকে কয়েকজনকে আটক করে পুলিশ।সকাল ১০টার দিকে নগরের দরগাহ গেইটে একটি রিকশায় আগুন দেয় পিকেটাররা। এ সময় একজন সাংবাদিকের মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

সকাল সাড়ে ১০টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার লালাবাজারে গাছ ফেলে অবরোধ করেন বিএনপি নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক কোহিনূর আহমদ ও সহ দপ্তর সম্পাদক মাহবুব আলম। প্রায় একই সময়ে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার তেতলিতে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করে দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির নেতাকর্মীরা।সকাল ৯টার দিকে মহানগরের লন্ডনি রোডের হাজীপাড়ার মুখ থেকে ৩০-৩৫ টি মোটরসাইকেলে করে বিএনপি নেতাকর্মীরা বের হয়ে সিলেট-সুনামগঞ্জ সড়কে গিয়ে সিএনজিচালিত অটোরিকশাসহ কয়েকটি গাড়িতে ভাঙচুর চালায়। পুলিশ আসার আগে তারা এরপর সেখান ত্যাগ করে।

রোববার সকালে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায় টার্মিনাল সড়ক প্রায় ফাঁকা। বাসগুলো টার্মিনালের ভেতরে দাঁড় করিয়ে রাখা রয়েছে। বেশিরভাগ বাস কাউন্টারও বন্ধ।
রোববার (২৯ অক্টোবর) দুপুরে নগরীর ভাতালীয়াস্থ নিজ বাসা থেকে সিলেট মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকীকে আটক করছে সিলেট মেট্রোপলিটন পুলিশের একটি দল।

আটকের বিষয়টি নিশ্চিত করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ (পিপিএম)।তিনি বলেন, এখন পর্যন্ত নাশকতা ও ভাঙচুরের অভিযোগে ৮ জনকে আটক করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।তিনি আরও বলেন, আটককৃতদের মধ্যে সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালি পংকিও রয়েছেন। বাকিদের মধ্যে বিএনপি এবং জামায়াতের লোকজনও রয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ করে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আব্দুল কাইয়ুম জালালী পংকী ছাড়াও আটককৃতদের মধ্যে রয়েছেন সিলেট জেলা ছাত্রদলের সহসাংগঠনিক সম্পাদক জুয়েল আহমদ ও দক্ষিণ সুরমা উপজেলা যুবদল নেতা মোহাম্মদ আব্বাস। বাকিদের নাম পরিচয় জানা যায়নি।
পরিস্থিতি অস্বাভাবিক থাকায় নিরাপত্তার অজুহাতে পরিবহন শ্রমিকরাও সকাল থেকে যান চলাচল বন্ধ রেখেছেন। যানশূন্য সড়কে বিপাকে পড়েছেন জরুরী প্রয়োজনে বের হওয়া মানুষজন। উপায় না থাকায় অনেকেই পায়ে হেঁটে যাচ্ছেন নিজ গন্তব্যে।