February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 1st, 2023, 4:18 pm

হাইকোর্ট প্রাঙ্গনে খন্দকার মাহবুবের জানাজা সম্পন্ন

অনলাইন ডেস্ক :

রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গনে বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজায় উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন সহ সিনিয়র বিচারকগণ ও সিনিয়ার আইনজীবীগণ।

এর আগে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয় বসুন্ধরা আবাসিক এলাকার ছাপড়া মসজিদে। মোট পাঁচ স্থানে তার জানাজা শেষে দাফন করা হবে আজিমপুরে।

উল্লেখ্য, খন্দকার মাহবুব হোসেন শনিবার রাত ১০টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ১৯৩৮ সালের ২০ মার্চ জন্ম গ্রহণ করেন তিনি। তার পৈতৃক বাড়ি বরগুনার বামনা উপজেলায়। তিনি ১৯৬৭ সালের ৩১ জানুয়ারি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ওই বছরের ২০ অক্টোবর হাইকোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন।

১৯৭৩ সালে দালাল আইনে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত আদালতের প্রধান কৌঁসুলি ছিলেন খন্দকার মাহবুব হোসেন। তিনি চার দফায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দুবার দায়িত্ব পালন করেছেন তিনি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আদালতে লড়তেন মাহবুব হোসেন।