December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 18th, 2021, 12:53 pm

হাইতিতে ভূমিকম্প: মৃতের সংখ্যা বেড়ে ১,৯৪১

অনলাইন ডেস্ক :

হাইতেত ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৯৪১ জনে দাঁড়িয়েছে। দেশটিতে গ্রীষ্মকালীন ঝড়ের কারণে উদ্ধার তৎপরতা এবং চিকিৎসা ব্যবস্থা ব্যাহত হবার মধ্যে একদিনেই আরও ৫০০ এর বেশি মৃত লোককে উদ্ধার করা হয়েছে।

কর্মকর্তারা জানয়েছে, গ্রীষ্মকালীন ঝড়ে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। কিছু এলাকায় ১৫ ইঞ্চি (৩৮ সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টি হতে পারে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লি কায়ে এবং রাজধানী পোর্ট-অ-প্রিন্সে টানা বৃষ্টি হচ্ছে।

মঙ্গলবার হাইতির নাগরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১ হাজার ৯৪১ জরে দাঁড়িয়েছে এবং আহতের সংখ্যা ৯ হাজার ৯০০ ছাড়িয়েছে।

রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় ১২৫ কিলোমিটার (৮০ মাইল) পশ্চিমে শনিবারের ভূমিকম্পটি বেশ কিছু কিছু শহরকে প্রায় ধ্বংস করে দিয়েছে। করোনাভাইরাস মাহামারি, দলীয় সহিংসতা, ক্রমবর্ধমান দরিদ্রতা এবং গত মাসে দেশটির প্রেসিডেন্টের হত্যার পর রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে নতুন করে আবার প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ল।

হাইতির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান জেরি চ্যান্ডলার মঙ্গলবার বলেছেন, ‘প্রবল বৃষ্টির কারণে ভূমিকম্পের উদ্ধার তৎপরতা বন্ধ রাখতে হয়েছে। এতে লোকজন বিক্ষোভ শুরু করে।’