February 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 11th, 2022, 4:01 pm

হাতিবান্ধায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সমাপনী সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক , রংপুর :

উন্নয়ন কার্যক্রমকে ত্বরান্বিত করতে প্রয়োজন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয় এবং জনগণের সহযোগিতা। হাতিবান্ধা উপজেলায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এই সমন্বয় তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে এবং সাস্থ্য, শিক্ষা, জন্ম নিবন্ধন, বাল্যবিবাহ, এবং স্যানিটেশনের কাজের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনে সহায়তা করেছে। আমাদের সকলের উচিত এই কাজগুলোকে চলমান রাখা, বন্ধু শিশু ও উন্নয়ন কার্যক্রমের সমাপনী সভায় এমনটাই বললেন বক্তাগণ । এ উপলক্ষ্যে রোববার হাতিবান্ধা ফিল্ড অফিস চত্বরে বন্ধু শিশু ও উন্নয়ন কার্যক্রমের সমাপনী সভা অনুষ্ঠিত হয় ।দীর্ঘ ২১ বছর উন্নয়ন কার্যক্রম পরিচালনার পর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলায় বাস্তবায়িত সকল কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন লালমনিরহাট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও সার্বিক) টি. এম. এ. মমিন । বিশেষ অতিথি হিসেবে উপস্তি’ত ছিলেন হাতীবান্ধা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) লোকমান হোসেন এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ্এর ডিরেক্টর প্রোগ্রাম ম্যানেজমেন্ট এবং ইমপ্লিমেন্টেশন আফরোজ মহল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর হেড অফ সেন্ট্রাল এ্যান্ড নর্দান রিজিয়ন প্রোগ্রামস আশিক বিল্লাহ।
অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ”মেয়ে শিশুদের ক্ষমতায়নের জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ অনেক কাজ করেছে। আমি এই অনুষ্ঠানে এসে জানতে পারলাম প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর যুব দলের একজন সদস্য উপজেলা এবং জেলা পর্যায়ে সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জয়িতা পুরস্কার পেয়েছে। এটা এই এলাকার মেয়ে তথা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর জন্য একটি গর্বের বিষয়। আমাদের সকলের উচিত এই উন্নয়ন কার্যক্রম চলমান রাখতে সহায়তা করা। স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর এ্যাসিসটেন্ট স্পন্সরশীপ ম্যানেজার হাসিনুল কবির ।
সভায় হাতিবান্ধা উপজেলার ৬ টি ইউনিয়ন নওদাবাস, গোতামারি, বড়খাতা, ফকিরপাড়া, সানিয়াজান ও সিংগিমারি থেকে আগত বন্ধু শিশু ও তাদের পরিবারের সদস্যগণ, গ্রাম উন্নয়ন কমিটির সদস্যগণ, শিক্ষকগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ এবং অন্যান্য সদস্যগণ, সরকারি কর্মকর্তাগণ, উপজেলা পর্যায়ে সরকারের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ প্রায় ২৫০ জন অংশগ্রহণকারী উপ¯ি’ত ছিলেন। অংশগ্রহণকারীগণ তাদের এলাকায় বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমের উল্লেখযোগ্য অর্জন উল্লেখ করেন এবং এ সকল কার্যক্রম তাদের জীবনে কি পরিবর্তন এনেছে তা বিশদভাবে আলোচনা করেন।
সিংগিমারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলু বলেন, ” বন্ধু শিশু ও যুব নেটওর্য়াকের কার্যক্রম চলমান রাখার জন্য আমি তাদেরকে ইতিমধ্যে একটি রুম বরাদ্দ দিয়েছি। আমি আশা করি প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ চলে যাওয়ার পরেও তারা তাদের কার্যক্রম চলমান রাখবে।”
বিগত ২১ বছরে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকারের বিভিন্ন বিভাগের সাথে সমন্বয় করে সহযোগি সং¯’া ইএসডিও এবং ইউএসএস এর মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য-মা ও শিশু স্বাস্থ্য, নিরাপদ প্রসব সেবা, স্যানিটেশন ও নিরাপদ পানি, শিশু সুরক্ষা, বাল্যবিবাহ, দুর্যোগ ব্যব¯’াপনার ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জন করেছে।
উপজেলায় বর্তমানে শতভাগ শিশু প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয় এবং বিদ্যালয়ে উপ¯ি’তির হার শতকরা ৯৬ শতাংশ, নিরাপদ প্রসব সেবার হার ৯৫ শতাংশ। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খায়রুল ইসলাম বলেন,”প্রাতিষ্ঠানিক নিরাপদ প্রসব সেবার ক্ষেত্রে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ হাতিবান্ধা উপজেলাকে মডেলে পরিণত হতে সহায়তা করেছে। নিরাপদ প্রসব সেবার ক্ষেত্রে সারা বাংলাদেশের ৩০ টি স্বা¯’্য কেন্দ্রের মধ্যে গোতামারি ইউনিয়ন স্বা¯’্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ১২তম ¯œ’ান অর্জন করেছে। এটা আমাদের একটা অর্জন, আমাদের গৌরবের বিষয়”।
এ সকল উন্নয়ন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের ফলে হাতিবান্ধা উপজেলাকে শতভাগ স্যানিটেশন এবং শতভাগ জন্ম নিবন্ধনকৃত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়াও হাতিবান্ধা উপজেলাকে বাল্যবিবাহমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে । ##