May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 6th, 2022, 8:27 pm

হাদিসুরের লাশ দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রকেট হামলায় নিহত ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের লাশ ইউক্রেনে সংরক্ষণ করা হয়েছে। তার লাশ দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, ‘লাশটি ইউক্রেনের একটি নিরাপদ স্থানে রাখা হয়েছে, বাংলাদেশে আনতে সময় লাগতে পারে।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-এর ২৮ জন ক্রু সদস্য এখন রোমানিয়ার বুখারেস্টে রয়েছেন। ‘গত রাত থেকে তারা সেখানে একটি হোটেলে অবস্থান করেছে।’

এর আগে ইউক্রেনের একটি বন্দরে আটকে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজে রকেট হামলায় বাংলার সমৃদ্ধির থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান (৪৭) নিহত হয়েছেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে জাহাজের অন্য ২৮ জন ক্রু নিরাপদে রোমানিয়ায় পৌঁছেছে এবং তারা শিগগিরই দেশে ফিরে আসবে।

বৃহস্পতিবার ঢাকাস্থ রুশ দূতাবাস নিহত হাদিসুর রহমানের নিকটবর্তী ও প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বলেছে, বন্দর থেকে বাংলাদেশি জাহাজের নিরাপদ ফিরে আসা নিশ্চিত করতে রাশিয়ান পক্ষ ‘সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে’।

রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর কমান্ড বিশেষ পর্যবেক্ষণে পাওয়া তথ্যের ভিত্তিতে বারবার বলেছে যে, পশ্চাদপদসরণ করার সময় ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা নির্বিচারে গুলি চালায় এবং ইচ্ছাকৃতভাবে জিম্মিদের ধরে নিয়ে যায়। তারা সন্ত্রাসীদের সুপরিচিত কৌশল হিসেবে আটক ব্যক্তিদের ‘মানব ঢাল’ হিসেবে ব্যবহার করে।

যখন ক্ষেপণাস্ত্র হামলায় হাদিসুর নিহত হয়, বিএসসি জাহাজটি অলভিয়া বন্দরের (ইউক্রেন) অভ্যন্তরীণ পোতাশ্রয়ে অবস্থান করছিল।

—ইউএনবি