November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 21st, 2021, 2:39 pm

হাফ পাস ভিক্ষা না আমাদের অধিকার : ধর্ষণের হুমকি, বকশীবাজারে অবরোধ

ধর্ষণের হুমকি দেওয়ায় পুরান ঢাকার বকশীবাজার মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে কয়েকশ শিক্ষার্থী। ছবি: মঈন আহমেদ

মো: সাকিক হারুন ভূঁইয়া:

‘ধর্ষণের হুমকি’র বিচার ও হাফ পাসের (বাসে অর্ধেক ভাড়া) দাবিতে রোববার (২১ নভেম্বর) সকালে পুরান ঢাকার বদরুন্নেসা কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা মিছিল বের করতে চাইলে কলেজফটকে থাকা পুলিশ তাদের বাধা দেয়। পরে রাজধানীর অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে গেলে ফটক খুলে দেওয়া হয়। সকাল ১০টার কিছুক্ষণ পরে কয়েকশ’ শিক্ষার্থী মিছিল নিয়ে বকশীবাজার মোড়ে গিয়ে সড়কে অবস্থান নেন। এতে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল।

শিক্ষার্থীদের অভিযোগ, শনিবার রাজধানীর শনির আখড়ায় ঠিকানা পরিবহনের একটি বাসে বদরুন্নেসা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী অর্ধেক ভাড়া দিতে চাইলে তাকে ধর্ষণের হুমকি দেন বাসচালকের সহকারী। শিক্ষার্থীরা এর বিচার দাবি করেন।

ধর্ষণের হুমকি দেওয়ায় পুরান ঢাকার বকশীবাজার মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে কয়েকশ শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অবরোধের কারণে চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ আছে। সেখানে শিক্ষার্থীদের ‘হাফ পাস ভিক্ষা না আমাদের অধিকার’, ‘নিজের অধিকার চাইলে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড‘ হাতে ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে দেখা গেছে।

পরে, পুলিশের আশ্বাসে বকশীবাজারের সড়ক ছাড়লেন বেগম বদরুন্নেসা সরকারি গার্লস কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। এ বিষয়ে চকবাজার জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) কুদরাত-ই খুদা জানান, ‘আগামী ২৪ ঘণ্টার মধ‌্যে এ বিষয়ে ব‌্যবস্থা নেওয়া হবে।’