April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 20th, 2024, 8:27 pm

হাবিবের বিশেষ গান ‘জোনাক জ্বলে’

অনলাইন ডেস্ক :

হ্যাঁ, বিশেষ বটে। কারণ, যে শিল্পীর বাজারে কাটতি রয়েছে, তিনি যখন স্রেফ নিজের আত্মিক শান্তির জন্য গান করেন, সেটাকে বিশেষ বলাই শ্রেয়। সংগীত তারকা হাবিব ওয়াহিদের নতুন গান ‘জোনাক জ্বলে’ তেমনই তাৎপর্য বহন করে। সোমবার গানটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয়েছে গানচিল মিউজিকের ব্যানারে। এ গানের কথা লিখেছেন আলী বাকের জিকো। বরাবরের মতো সুর-সংগীত সাজিয়েছেন হাবিব নিজেই। এই গানের জন্মের পেছনে রয়েছে হাবিবের নতুন এক উপলব্ধি। যেটা এসেছিল মহামারি করোনার সময়ে। গান প্রকাশের আনুষ্ঠানিকতার সুযোগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই গল্প শোনালেন তিনি।

হাবিব বলেন, ‘করোনার সময়ে আমি একটা বড় পরিবর্তন অনুভব করি। ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা মিউজিক ভিডিওর জোয়ারের মধ্যে ছিলাম আমরা। যেটা নিঃসন্দেহে ভালো। কিন্তু কোনো জোয়ারের মধ্যে থাকলে অনিচ্ছাকৃতভাবে মূল জায়গাটায় (গান) যত মনোযোগ, গুরুত্ব থাকা উচিত, সেটা থাকে না। তো সৃষ্টিশীল ভাবনা থেকে আমার মনে হয়েছিল যে, একটা বিরতি দরকার।’ সেই স্থবির সময়েই একান্ত নিজের জন্য গানের চর্চা শুরু করেন হাবিব। তার ভাষ্য, ‘কোথায় বের হবে, এর আউটকাম কী হবে, এসব ভুলে গিয়ে গান নিয়ে বসেছিলাম। অনেক বছর পর নিজেকে বিনোদিত করার জন্য, ব্যস্ত রাখার জন্য গানটা করার প্রয়াস অনুভব করি। ওটা করতে গিয়ে দেখলাম, নতুন করে মিউজিকের সঙ্গে পরিচয় হলো।’ ‘

জোনাক জ্বলে’ গানটি প্রসঙ্গে হাবিব বললেন, ‘অনেকেই তো নতুন নতুন গান-লিরিক্স পাঠান। কিন্তু কাজের ব্যস্ততায় সেগুলো দেখা হতো না। কোভিডের সময়ে সেই গানগুলো দেখা শুরু করলাম। তখনই জিকো ভাইয়ের সঙ্গে পরিচয় হয়। তিনি আগে কখনও গান লিখতেন না, কবিতা লিখতেন। তো তার সঙ্গে আড্ডার দিতে দিতেই এই গানের সূত্রপাত।’ আসিফ ইকবালের প্রযোজনায় নতুন এই গানে হাবিবের সঙ্গে কণ্ঠ দিয়েছেন ন্যানসি। গানের ভিডিও বানিয়েছেন তানিম রহমান অংশু। এতে অভিনয় করেছেন হাবিব ও আইশা খান।