December 4, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, October 9th, 2021, 7:49 pm

হৃদরোগে আক্রান্ত হয়ে জাবির সাবেক উপ-উপাচার্যের মৃত্যু 

জাবি প্রতিনিধি  :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও বিশিষ্ট নাট্যকার ড. আফসার আহমেদ হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার (৯ অক্টোবর) দুপুর দুইটায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে মারা যান।
বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. সোমা মমতাজ। তিনি বলেন, আফসার স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। আজ এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজা নামাজ হবে। এরপর আগামীকাল তাকে তাঁর জন্মস্থান  সিংগাইর উপজেলার জামশা গ্রামে দাফন করা হবে। মৃত্যুকালে হৃদরোগ ছাড়া তার অন্য কোন শারীরিক জটিলতা ছিল না বলে জানান তিনি।
অধ্যাপক ড. আফসার আহমেদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন। জাবির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন বিশ্ববিদ্যালয়ের ৭ম ব্যাচের শিক্ষার্থী আফসার আহমেদ।
এরপর একই বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।
আফসার আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে যোগ দেন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে। বিভাগটি প্রতিষ্ঠার পেছনেও ছিল তার প্রচেষ্টা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  সাবেক এই উপ-উপাচার্য (প্রশাসন) চাকুরী জীবনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি, কলা ও মানবিকী অনুষদের ডীন, প্রক্টর, সিনেট ও সিন্ডিকেটের নির্বাচিত সদস্য সহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলিয়েছেন। গুণী এই অধ্যাপক একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।