January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 19th, 2023, 6:17 pm

হেলিকপ্টার দুর্ঘটনায় ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীসহ ১৪ জন নিহত

এপি, কিয়েভ :

কিয়েভের কাছে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কি (৪২) সহ কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার সকালে কিয়েভের পূর্ব উপশহর ব্রোভারিতে দুর্ঘটনা ঘটে।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা জানায়, কিয়েভের পূর্ব উপশহর ব্রোভারিতে দুর্ঘটনায় মোনাস্টিরস্কির ডেপুটি ইয়েভেন ইয়েনিন নিহত হয়েছেন এবং কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কি দেশটির পুলিশ এবং জরুরি পরিষেবাগুলোর তদারকি করেছিলেন। প্রায় ১১ মাস আগে রুশ আগ্রাসন শুরুর পর থেকে নিহত হওয়া সবচেয়ে সিনিয়র কর্মকর্তা তিনি।

ব্রোভারির হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনাটি নিছক দুর্ঘটনা, নাকি যুদ্ধের সঙ্গে সম্পর্কিত তা নিয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ অবিলম্বে তদন্ত শুরু করেছে।

এ দুর্ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তব্য দিয়েছেন।

বক্তৃতায় তিনি বলেছেন যে এই দুর্ঘটনার সঙ্গে যুদ্ধের বিস্তৃত সংযোগ রয়েছে।

তিনি বলেন, ‘এটি একটি দুর্ঘটনা নয়, এটি যুদ্ধের কারণে হয়েছে। যুদ্ধের অনেক মাত্রা আছে, শুধু যুদ্ধক্ষেত্রেই যুদ্ধ হয়না।’

তিনি দাভোসে উপস্থিতদেরকে দুর্ঘটনায় নিহতদের সম্মান জানাতে তার সঙ্গে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানান।

জেলেনস্কি বলেন, ‘যুদ্ধকালীন সময়ে কোনো দুর্ঘটনা ঘটে না। এগুলো সবই যুদ্ধের ফলাফল।’

ফ্রান্সের-তৈরি সুপার পুমা হেলিকপ্টারটি পরিচালনাকারী ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি সার্ভিস জানায়, হেলিকপ্টারে থাকা নয়জন এবং মাটিতে থাকা একটি শিশুসহ কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে।

এতে আরও বলা হয়, ১১ শিশুসহ ২৫ জন আহত হয়েছেন। প্রারম্ভিক সরকারি প্রতিবেদনে হতাহতের সংখ্যা ভিন্ন ছিল।

কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা ইউক্রেনীয় টেলিভিশনকে বলেছেন যে জরুরি পরিষেবাগুলো দুর্ঘটনাস্থলে এখনও উদ্ধার অভিযান চালাচ্ছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে।

ইউক্রেন ন্যাশনাল পুলিশ জানিয়েছে, দুর্ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঁচ কর্মকর্তা, একজন জাতীয় পুলিশ কর্মকর্তা এবং তিনজন হেলিকপ্টার ক্রু সদস্য নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে মোনাস্টিরস্কির ডেপুটি ইয়েভেন ইয়েনিন এবং অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি ইউরি লুবকোভিচ রয়েছেন।

রাজনৈতিক বিশ্লেষক ভোলোদিমির ফেসেনকো দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছেন, মোনাস্টিরস্কি পুলিশ এবং জরুরি পরিষেবাগুলোর দায়িত্বে ছিলেন।

প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেছেন, জাতীয় পুলিশ প্রধান ইহোর ক্লাইমেনকোকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত করা হয়েছে।

হেলিকপ্টারে থাকা কর্মকর্তাদের ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে যাওয়ার কথা ছিল।

স্থানীয় পুলিশ প্রধান ভোলোদিমির টাইমোশকো ফেসবুকে বলেছেন যে তারা ‘শুধু নেতা নন’, ‘বন্ধুও যাদের আমি সম্মান করি।’

টেলিগ্রামে প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন, ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা দুর্ঘটনার ‘সকল সম্ভাব্য কারণ’ তদন্ত করছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি এক বার্তায় লিখেছেন, ‘আজ আরেকটি খুব দুঃখের দিন, নতুন হাহাকার।’

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এই দুর্ঘটনাকে ‘হৃদয়বিদারক’ বলে অভিহিত করেছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান নিহত মোনাস্টিরস্কিকে ‘(রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের অবৈধ আগ্রাসনের সময় ইউক্রেনের জনগণকে সমর্থন করার জন্য একটি অগ্রণী আলো’ বলে অভিহিত করেছেন।

ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর জন্য চাপের সম্মুখীন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এক টুইটে বলেছেন, ‘এই যুদ্ধে ইউক্রেনকে যে বিশাল মূল্য দিতে হচ্ছে, তা আবারও আমাদের ভাবতে বাধ্য করে।’

কয়েকদিন আগে দক্ষিণ-পূর্ব ইউক্রেনের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রুশ হামলায় ছয় শিশুসহ ৪৫ জন নিহত হয়।