February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 4th, 2022, 7:01 pm

১২ কেজি এলপিজি’র দাম বাড়ল ৪৬ টাকা

ফাইল ছবি

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কেজিপ্রতি ৩ টাকা ৮৪ পয়সা বাড়িয়ে ১০৪ টাকা ২৬ পয়সার বদলে ১০৮ টাকা ৯ পয়সা করা হয়েছে।

রবিবার (৪ নভেম্বর, ২০২২) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ডিসেম্বর মাসের জন্য পেট্রোলিয়াম গ্যাসের নতুন দাম ঘোষণা করেছে।

নতুন দাম অনুসারে, একজন খুচরা গ্রাহক ১২ কেজি এলপিজি সিলিন্ডার পাবেন এক হাজার ২৯৭ টাকায়, আগের দাম এক হাজার ২৫১ টাকা।

এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে নতুন দাম ঘোষণার সময় বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল বলেছেন, সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত অন্যান্য আকারের এলপিজি সিলিন্ডারের দাম যুক্তিসঙ্গতভাবে বাড়বে।

ঘোষণা অনুসারে, অটো গ্যাসের (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) দাম প্রতিলিটার ৫৮ টাকা ২৮ পয়সা থেকে বেড়ে ৬০ টাকা ৪১ পয়সা করা হয়েছে। সে হিসেবে দাম প্রতিলিটারে ২ টাকা ১৩ পয়সা বেড়েছে।

রবিবার (৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

তবে, রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানির বাজারজাত করা এলপিজি আগের দামেই বিক্রি হবে। কারণ এটি স্থানীয়ভাবে উৎপাদিত হয় যার বাজার শেয়ার পাঁচ শতাংশের কম।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ এক হাজার ৪৩৯ টাকা (১২ কেজি সিলিন্ডার) পর্যন্ত পৌঁছে।

বাংলাদেশে ১২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম এই বছরের জানুয়ারিতে সর্বনিম্ন এক হাজার ২২৫ টাকা ছিল এবং এটি ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে ক্রমাগত বৃদ্ধি পায়।

—-ইউএনবি