November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 9th, 2021, 12:16 pm

১২ বছরের কম বয়সীদের ওপর টিকার পরীক্ষা চালাবে ফাইজার

নিউজ ডেস্ক :

বারো বছরের কম বয়সী শিশুদের ওপর পরীক্ষামূলকভাবে কোভিড-১৯ এর টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছে ফাইজার। মঙ্গলবার কোম্পানিটির বরাতে রয়টার্স জানিয়েছে, শিশুদের ওপর স্বল্পমাত্রার টিকার একটি ডোজ ব্যবহার করা হবে।

গবেষণার এই পর্যায়ে ফিনল্যান্ড, পোল্যান্ড, স্পেন ও যুক্তরাষ্ট্রের ৯০টির বেশি ক্লিনিকে সাড়ে চার হাজার শিশুকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হবে।

এই পরীক্ষার প্রথম পর্যায়ে ১৪৪ জন শিশুর ওপর দুই ডোজ টিকা প্রয়োগের পর এর নিরাপত্তা, সহনশীলতা ও প্রতিরোধ সক্ষমতার ফলাফলের ভিত্তিতে ফাইজার জানায়, ৫ থেকে ১১ বছর বয়সীদের ওপর তারা ১০ মাইক্রোগ্রামের ডোজ এবং ছয় মাস থেকে পাঁচ বছরের শিশুর ওপর তিন মাইক্রোগ্রামের ডোজ প্রয়োগ করবে তারা।

ফাইজারের একজন মুখপাত্র জানান, পাঁচ থেকে ১১ বছরের শিশুর ওপর টিকা প্রয়োগের ফলাফল সেপ্টেম্বর নাগাদ জানতে পারবেন বলে তারা আশা করছেন এবং এরপর নিয়ন্ত্রণ সংস্থাগুলোর কাছে এই টিকা শিশুদের ওপর প্রয়োগের জরুরি অনুমোদনের জন্য আবেদন করবেন।

এছাড়া ছয় মাস থেকে দুই বছরের শিশুদের টিকা প্রয়োগের ফলাফল অক্টোবর বা নভেম্বরে পাওয়া যাবে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফাইজার ও জার্মানভিত্তিক বায়োএনটেক উদ্ভাবিত কোভিড-১৯ এর টিকা এরই মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ১২ বছরের বেশি বয়সের শিশুদেরকে দেওয়ার জন্য জরুরি অনুমোদন দেওয়া হয়েছে। এই শিশুরা প্রাপ্তবয়স্কদের সমান ডোজ, অর্থাৎ ৩০ মাইক্রোগ্রাম টিকা পাচ্ছে।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ৭০ লাখ কিশোর-কিশোরী অন্তত এক ডোজ ফাইজারের টিকা পেয়েছে।