June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 20th, 2023, 8:51 pm

১২ বছর পর ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক :

আগামী মাসে ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে এই সফরে যাবেন তিনি। এর মাধ্যমে প্রায় এক যুগ পরে ভারতের মাটিতে পা রাখতে যাচ্ছেন পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার (২০ এপ্রিল) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ বালোচ এক সংবাদ সম্মেলনে বলেছেন, এসসিও বৈঠকে পাকিস্তানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিলাওয়াল। আগামী চার ও পাঁচ মে ভারতের গোয়ায় অনুষ্ঠিত হবে এ বৈঠক।

মুমতাজ বলেছেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এবং এসসিও’র বর্তমান চেয়ারম্যান এস জয়শঙ্করের আমন্ত্রণেই ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো জারদারি। গত জানুয়ারিতে জয়শঙ্কর এই আমন্ত্রণ জানিয়েছিলেন। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের মাধ্যমে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়া হয় আমন্ত্রণপত্রটি। এ ঘটনাকে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে বিরাজমান প্রতিদ্বন্দিতাপূর্ণ সম্পর্ক স্বাভাবিক হওয়ার সম্ভাব্য ইঙ্গিত বলে উল্লেখ করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ভারত ছাড়া এসসিও’র বাকি সদস্য দেশগুলো হলো চীন, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান ও উজবেকিস্তান। আর ডায়লগ পার্টনার হিসেবে রয়েছে শ্রীলঙ্কা, তুরস্ক, আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল। ফলে সংশ্লিষ্ট সব দেশের কাছেই এ বৈঠকের গুরুত্ব অনেক বেশি। মুমতাজ বলেছেন, পাকিস্তান এসসিও এবং এ অঞ্চলের পররাষ্ট্রনীতিকে কতটা গুরুত্ব দেয়, বিলাওয়ালের ভারত সফরের সিদ্ধান্তই তার প্রমাণ। পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী শেষবার ভারত সফরে গিয়েছিলেন ২০১১ সালে। তৎকালীন মন্ত্রী হিনা রাব্বানি খার ছিলেন ওই সফরে। পাকিস্তানের পাশাপাশি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রও বিলাওয়ালের ভারত সফরের বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, এটি ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ।