June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 10th, 2023, 8:26 pm

১৫০০ হামাস যোদ্ধার লাশ ইসরাইলে

অনলাইন ডেস্ক :

প্রায় ১৫০০ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধার লাশ পাওয়া গেছে ইসরাইলে। দেশটির সেনাবাহিনী এমনটিই দাবি করেছে। এ ছাড়া অবরুদ্ধ গাজা ভূখন্ডের সঙ্গে থাকা ইসরাইলি সীমান্তের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের দাবিও করেছে তারা। মঙ্গলবার  (১০ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল এবং গাজা উপত্যকার আশপাশে প্রায় দেড় হাজার হামাস যোদ্ধার লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। ইসরাইলের সামরিক মুখপাত্র রিচার্ড হেচ্ট সাংবাদিকদের বলেছেন, নিরাপত্তা বাহিনী অবরুদ্ধ গাজা ভূখ-ের ‘সীমান্তে কমবেশি নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে’।

তার ভাষায়, ‘গত রাত থেকে আমরা জানি যে, কেউ ইসরাইলে আসেনি… তবে এখনো অনুপ্রবেশ ঘটতে পারে।’ এছাড়া গাজা উপত্যকার কাছাকাছি সমস্ত ইসরাইলি সম্প্রদায়কে সরিয়ে নেওয়ার কাজ প্রায় সম্পূর্ণ হয়েছে বলেও দাবি করেছেন রিচার্ড হেচ্ট। মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আলআকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত শনিবার থেকে ইসরাইলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে সামরিক অভিযান শুরু করে হামাস। হামাসের এই হামলায় নিহত ইসরাইলিদের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও প্রায় ২৫০০ ইসরাইলি।

অন্যদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহত হয়েছেন ৭ শতাধিক ফিলিস্তিনি। এই ঘটনায় ইসরাইল উপকূলে বিমানবাহী রণতরী পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ইসরাইলে আরও সামরিক সহায়তার কথাও জানিয়েছে দেশটি। এ ছাড়া গত সোমবার ইসরাইল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ আরোপের কথা ঘোষণা করেছে। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে হামাসের বহুমুখী হামলা মোকাবিলায় তিন লাখ রিজার্ভ সেনা তলব করেছে ইসরাইল।

গত সোমবার দেশটির সামরিক বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগার রিজার্ভ সেনা তলবের এই তথ্য জানান। রিজার্ভ সেনাদের সহায়তায় ইসরাইল গাজা উপত্যকায় বড় ধরনের সামরিক অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এই ধরনের কোনো পরিকল্পনার তথ্য নিশ্চিত করেনি ইসরাইল।