May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 2nd, 2022, 7:16 pm

১৬ মার্চ ঢাকায় আসবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ ১৬ মার্চ ঢাকায় আসবেন। এ সময় তিনি বাংলাদেশে দেশটির বড় বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র চিহ্নিত করতে সরকারি নেতাদের সঙ্গে আলোচনা করবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে তিনি ঢাকায় আসছেন এবং ১৬ মার্চ তার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।
অন্যান্য কাজ ছাড়াও সফরকালে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন।
বাংলাদেশে সৌদি বিনিয়োগকারীদের ‘ব্যাপক’ বিনিয়োগের আকাঙ্ক্ষাসহ দু’দেশের সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরে বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুলাইহান বুধবার দূতাবাসে গণমাধ্যমে ব্রিফ করেন।
সৌদি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন বাংলাদেশে এক দশমিক আট বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের বিষয়ে নিশ্চিত করেছে বলে জানান রাষ্ট্রদূত।
তিনি বলেন, সৌদি আরব বাংলাদেশে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা ভাবছে। কক্সবাজারকে আন্তর্জাতিক পর্যটন গন্তব্য হিসেবে গড়ে তোলাসহ ঢাকা ও পায়রা বন্দরের মধ্যে রেল সংযোগ নির্মাণে বিনিয়োগের বিষয়েও বিবেচনা করছে।
রাষ্ট্রদূত বলেন, সৌদি এসিডব্লিউএ পাওয়ার ইতোমধ্যে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ৬০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে এবং বাংলাদেশে মোট সাড়ে তিন বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব করেছে।
তিনি বলেন, সৌদি রেড সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশে এক দশমিক দুই বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করতে চায়।
এর আগে বাংলাদেশ পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) জানায়, সৌদি বিনিয়োগ মন্ত্রণালয় পিপিপি প্রকল্পে বিনিয়োগের সুযোগ খুঁজতে শিগগিরই একটি প্রতিনিধি দল বাংলাদেশে পাঠাবে।

—ইউএনবি