February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 20th, 2023, 4:37 pm

১৮ হাজার টাকার জন্য সিলেট কুষ্ঠ হাসপাতালের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

জেলা প্রতিনিধি, সিলেট :

বকেয়ার দায়ে সিলেট কুষ্ঠ হাসপাতালের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে চার মাসের বকেয়ার দায়ে সিলেট কুষ্ঠ হাসপাতালের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেমস লিমিটেড। এ অবস্থায় হাসপাতালে ভর্তিকৃত রোগীরা পড়েছেন বিপাকে। সরকারি বন্ধ থাকায় শুক্রবার থেকে শনিবার (২০ ও ২১ জানুয়ারি) পর্যন্ত তাদেরকে পোহাতে হবে দুর্ভোগ।

গ্যাস কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে ‘অমানবিক’ আখ্যায়িত করে সচেতন মহলের পক্ষ থেকে বলা হচ্ছে, জরুরি সেবামূলক এ প্রতিষ্ঠানের লাইন বিচ্ছিন্ন করার আগে সংশ্লিষ্টদের আরো সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিল।

নগরীর শেখঘাট কলাপাড়ায় প্রায় দেড়শ’ বছরের পুরনো সিলেট কুষ্ঠ হাসপাতালের অবস্থান। এই হাসপাতালে প্রতিনিয়তই ২০ থেকে ২৫ জন রোগী ভর্তি থাকেন। অবকাঠামো, জনবল ও যন্ত্রপাতি সংকটে থাকা ওই হাসপাতালের গ্যাস সংযোগ হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ায় ভর্তিকৃত রোগীদের মাঝেও দেখা দিয়েছে উৎকন্ঠা। অস্বস্তিতে পড়েছেন চিকিৎসক ও স্টাফরা।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, কুষ্ঠ হাসপাতালের আয়ন-ব্যয়ন কর্মকর্তার পদ খালি থাকায় গত কয়েক মাস ধরে হাসপাতালের প্রশাসনিক কার্যক্রমে কিছুটা ব্যাঘাত ঘটছে। বিশেষ করে বিভিন্ন বিল পরিশোধ ও স্টাফদের বেতন ভাতা পরিশোধেও সমস্যা পোহাতে হচ্ছে। এরই মধ্যে মাত্র সাড়ে ১৮ হাজার টাকা বকেয়ার দায়ে আকস্মিক গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ভর্তিকৃত রোগীদের খাদ্য ও পথ্য সরবরাহ অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে।

সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ায় কুষ্ঠ হাসপাতালের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হওয়ার বিষয়টিকে দুঃখজনক হিসেবে আখ্যায়িত করেছেন।

তিনি জানান, কুষ্ঠ হাসপাতালের মতো স্পর্শকাতর প্রতিষ্ঠানে সংযোগ বিচ্ছিন্ন করার আগে সিভিল সার্জনের সাথে কথা বলার অনুরোধ জানালেও তারা তাতে কর্ণপাত করেননি। বিষয়টি সম্প্রতি সিলেটের জেলা প্রশাসকের নজরে আনলে তিনি সেবামূলক প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার আগে সংশ্লিষ্টদের সতর্কতা অবলম্বনের তাগিদ দিয়েছেন। কিন্তু, এরপরও প্রতিষ্ঠানটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে ভর্তিকৃত রোগীদের ভোগান্তিতে ফেলা হয়েছে।

আলাপকালে জেলা প্রশাসক মো. মজিবর রহমান জানান, সেবামূলক প্রতিষ্ঠানের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়ে সংশ্লিষ্টদের সতর্কতার সাথে পদক্ষেপ নেয়ার কথা বলেছিলাম।

কুষ্ঠ হাসপাতালের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান ডিসি।

নাম প্রকাশ না করার শর্তে জালালাবাদ গ্যাসের একটি দায়িত্বশীল সূত্র জানান, কোম্পানির বিপণন ও সরবরাহ বিভাগ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে। এতে অন্য কোন উদ্দেশ্য রয়েছে-কিনা তা খতিয়ে দেখা হবে বলে ওই সূত্র জানিয়েছে। সেবামূলক প্রতিষ্ঠান কুষ্ঠ হাসপাতালে সংযোগ বিচ্ছিন্নে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কিনা-সেটি খতিয়ে দেখার তাগিদ দিয়েছেন-সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট চ্যাপ্টারের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। মাত্র সাড়ে ১৮ হাজার টাকার দায়ে হাসপাতালের মতো একটি প্রতিষ্ঠানের লাইন সংযোগ বিচ্ছিন্ন করায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।