June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 9th, 2024, 8:07 pm

‘১৯৭১ সম্পর্কিত টুইট’ অনুমোদনের দায় স্বীকার ইমরান খানের

অনলাইন ডেস্ক :

পাকিস্তানের বর্তমান পরিস্থিতিকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালীন পরিস্থিতির সঙ্গে তুলনা করে টুইটের বিষয়টি অনুমোদন দেওয়ার কথা স্বীকার করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন। শনিবার ডন তাদের প্রতিবেদনে জানিয়েছে, পিটিআইর প্রতিষ্ঠাতা ইমরান খানের ভেরিফায়েড এক্স হ্যান্ডেলে পোস্ট করা ওই টুইটে পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে ১৯৭১ সালে ঢাকায় তাদের যে বিপর্যয় তার সঙ্গে তুলনা করা হয়েছে।

ভিডিও সম্বলিত পোস্টটি নিয়ে তীব্র বিতর্ক ও সমালোচনার মুখে পড়েন ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। জানা যায়, পিটিআইয়ের সোশ্যাল মিডিয়া টিম ইমরান খানের অ্যাকাউন্টগুলো পরিচালনা করে থাকে। এই অবস্থায় ১৯৭১ সম্পর্কিত টুইটটি নিয়ে প্রশ্ন উঠলে তিনি এর দায় স্বীকার করেন। তবে তার এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) ওই টুইটের সঙ্গে যে ভিডিও পোস্ট করা হয়েছে, সে সম্পর্কে তিনি কিছু জানেন না বলে দাবি করেছেন।

ইমরান বলেন, ওই ভিডিওর বিষয়বস্তু কী, তা তিনি জানেন না বলে এ বিষয়ে মন্তব্য করবেন না। গত ২৬ মে ইমরান খানের এক্স হ্যান্ডেলে পোস্ট করা ভিডিওর ক্যাপশনে বলা হয়, প্রত্যেক পাকিস্তানির উচিত হামুদুর রহমান কমিশনের রিপোর্ট অধ্যয়ন করা এবং জেনে নেয়া কে প্রকৃত বিশ্বাসঘাতক ছিলেন- জেনারেল ইয়াহিয়া খান নাকি শেখ মুজিবুর রহমান। শুক্রবার আদিয়ালা কারাগারে অ্যাকাউন্টিবিলিটি কোর্টে এক শুনানিতে অংশ নেন ইমরান খান। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অতীতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিরূপ মন্তব্য করার জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি স্বীকার করেন যে, সেই সময় তিনি হামুদুর রহমান কমিশন রিপোর্ট পড়েননি।