May 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 18th, 2023, 8:01 pm

২০০২ সালে হাসিনার গাড়িবহরে হামলা: ৪ জনের যাবজ্জীবন, ৪৪ জনের ৭ বছরের কারাদণ্ড

২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা পৃথক দু’টি মামলায় সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৪৪ জনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন সাতক্ষীরার আদালত।

আসামিদের মধ্যে হাবিবুল ইসলাম হাবিব, আবদুল কাদের বাচ্চু ও রঞ্জুকে অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড এবং হাবিউল ইসলাম হাবিব, আবদুল কাদের বাচ্চু, রঞ্জু ও রিপনকে বিস্ফোরক মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ সময় দু’টি মামলায় বাকি ৪৪ আসামিকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে সাতক্ষীরার বিশেষ ট্রাইব্যুনাল-৩-এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এ রায় ঘোষণা করেন।

আদালতে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ মোট ৩৫ আসামি উপস্থিত ছিলেন। মোট ৫০ জন আসামির মধ্যে ইতোমধ্যেই দু’জন মারা গেছেন এবং ১৩ জন পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষে আইনজীবী হিসেবে ছিলেন সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, জিপি অ্যাডভোকেট. শম্ভুনাথ সিং, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ হোসেন, অপরদিকে আসামিদের পক্ষে ছিলেন ব্যারিস্টার আমিনুল ইসলাম, অ্যাডভোকেট শাহানারা আক্তার বকুল ও অ্যাডভোকেট আবদুল মজিদ।

উল্লেখ্য, ২০০২ সালের ৩০ আগস্ট, বর্তমান প্রধানমন্ত্রী এবং তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়ায় একজন মুক্তিযোদ্ধার স্ত্রীর সঙ্গে দেখা করে মাগুরায় ফেরার সময় হামলার শিকার হয়।

মামলার বিবৃতিতে বলা হয়েছে, হামলায় শেখ হাসিনা তুলনামূলকভাবে অক্ষত অবস্থায় বেঁচে গেলেও, আওয়ামী লীগ নেতা ও সাংবাদিকসহ অন্তত ১২ জন আহত হয়েছেন।

২০২১ সালের ৪ ফেব্রুয়ারি সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত হামলার আরেকটি মামলায় বিএনপি নেতা ও অন্যান্য আসামিদের চার থেকে ১০ বছরের কারাদণ্ড দেন।

—–ইউএনবি