September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 9th, 2021, 12:13 pm

২০২২ শিক্ষাবর্ষের ছুটির তালিকা প্রকাশ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

মহামারি করোনার কারণে দীর্ঘ সময় ধরে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে শিক্ষাবর্ষও শেষ হয়ে গেছে। জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হচ্ছে নতুন শিক্ষাবর্ষ। সেই উপলক্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জির অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকশিক্ষা বিভাগের(মাউশি) উপসচিব আলমগীর হুছাইনের সই করা এক অফিস আদেশে বলা হয়েছে, আগামী বছরে (২০২২ সাল) ৮৫ দিন ছুটি রেখে সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি চূড়ান্ত করা হয়েছে।

এতে আরও বলা হয়, প্রধান শিক্ষকের সংরক্ষিত তিনদিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষে ছুটি রাখা হয়েছে মোট ৮৫ দিন (শুক্রবার ব্যতীত)। এ ছাড়া বিভিন্ন পরীক্ষার সময়সূচি নির্ধারণ করাসহ বেশ কিছু নির্দেশনাও আছে।

২০২২ সালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে যেসব দিবসে-
সরস্বতী পূজা (৫ ফেব্রুয়ারি), মাঘী পূর্ণিমা (১৬ ফেব্রুয়ারি), শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি), শব-ই-মিরাজ ও শ্রী শ্রী শিবরাত্রী ব্রত (১ মার্চ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস (১৭ মার্চ), দোলযাত্রা (১৮ মার্চ), শব-ই-বরাত (১৯ মার্চ) ও স্বাধীনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ)।

এছাড়াও পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই কদর, জুমাতুল বিদা, মে দিবস, ঈদ উল ফিতর (৩ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত ৩১ দিন), বুদ্ধ পূর্ণিমা (১৫ মে), পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ (৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ১৫ দিন) ও হিজরি নববর্ষ (৩১ জুলাই)।

আর আশুরা (৯ আগস্ট), জাতীয় শোক দিবস (১৫ আগস্ট), জন্মাষ্টমী (১৮ আগস্ট), আখেরি চাহাব সোম্বা (২১ সেপ্টেম্বর), ঈদ-ই-মিলাদুন্নবি (সা.), দুর্গাপূজা, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ছুটি থাকবে আট দিন (১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত)। শ্যামা পূজা (২৪ অক্টোবর), ফাতেহা-ই ইয়াজদাহম (৭ নভেম্বর), মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শীতকালীন অবকাশ, বিজয় দিবস, বড়দিন উপলক্ষে ১৩ দিন (১৫ থেকে ২৯ ডিসেম্বর) ছুটি।

আগামী বছরের যে যে সময় পরীক্ষা অনুষ্ঠিত হবে-
অর্ধ বার্ষিক/ প্রাক নির্বাচনী/ নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সময়সূচি নিদিষ্ট করা হয়েছে। সূচি অনুযায়ী অর্ধ বার্ষিক/ প্রাক নির্বাচনী পরীক্ষা হবে ২ জুন থেকে ১৫ জুনের মধ্যে। ফল প্রকাশ হবে ২ জুলাই। আর নির্বাচনী পরীক্ষা ১২ অক্টোবর থেকে ২৬ অক্টোবরের মধ্যে হবে। ৫ নভেম্বর ফল প্রকাশ। এ ছাড়া ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা, ৩১ ডিসেম্বর ফল প্রকাশ হবে।