November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 29th, 2021, 12:54 pm

২০২২ সালেই চালু হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম মেট্রোরেল

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের বহুল প্রতীক্ষিত প্রথম মেট্রোরেলের কাজ ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হতে চলেছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

এমএএন সিদ্দিক ইউএনবিকে জানান, শীতাতপ নিয়ন্ত্রিত ছয়টি কোচ বিশিষ্ট চারটি ট্রেন ইতোমধ্যে জাপান থেকে বাংলাদেশে পৌঁছেছে এবং আগামী সেপ্টেম্বরের মধ্যে আরও পাঁচ সেট ট্রেন আসার কথা রয়েছে।

প্রকল্প সূত্রমতে, মোটি ১৪৪ টি কোচ নিয়ে ২৪ টি ট্রেন রাজধানীর আগারগাঁও, ফার্মগেট, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং মতিঝিল হয়ে উত্তরা থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১ কিলোমিটার রুটে চলাচল করবে। এই রুটে মোট ১৭ টি স্টেশন থাকার কথা রয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আত্মবিশ্বাসের সাথেই বলেন ‘দেশের চলমান করোনা পরিস্থিতি সত্ত্বেও প্রকল্পের কাজ এখন দ্রুত গতিতে চলছে। মেট্রোরেলের সামগ্রিক কাজের উন্নতি বর্তমানে ৬৮ শতাংশ। প্রাথমিক নির্মাণ পরিকল্পনা অনুসারে, উত্তরা থেকে আগারগাঁও অংশের তৃতীয় পর্যায়ের ৮৭.৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।’

২৩ এপ্রিল বাংলাদেশে প্রথম ট্রেন সেট আসার পর উত্তরার ডিএমটিসিএল ডিপোতে এ পর্যন্ত ১৯ ধরনের পরীক্ষা করা হয়েছে। দ্বিতীয় ট্রেন সেট জুনে ঢাকায় পৌঁছানোর পর একই ধরনের পরীক্ষা করা হয়।

এমএন সিদ্দিক বলেছেন, ‘মেট্রোরেলের জন্য আরও পাঁচটি ট্রেন সেট আগামী সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশে পৌঁছাবে। ২০২২ সালের মধ্যে সমস্ত ট্রেনসহ ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল চালু করা হবে।’

তিনি বলেন দু’টি ট্রেন সেট ইতোমধ্যে মংলা বন্দরে রয়েছে আরও দুই সেট আগস্টের তৃতীয় সপ্তাহে ঢাকায় আসবে। বাংলাদেশে এখন চারটি ট্রেন সেট রয়েছে।

যদিও মেট্রোরেল প্রকল্পের একটি অংশের কাজ ২০১৯-২০ মেয়াদে শেষ হওয়ার কথা ছিল এবং পরে তা ২০২১ সাল পর্যন্ত সময় বাড়ানো হয়। তবে করোনা পরিস্থতির কারণে তা নির্ধারিত সময়ে শেষ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে সিদ্দিক বলেন, ‘প্রকল্প অনুমোদনের সময়, প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী ২০২৪ সালের মধ্যে মেট্রো সেবা চালু করার কথা ছিল। সেই হিসাব অনুযায়ী আমরা আরও দুই বছর এগিয়ে আছি।’

যদিও প্রকল্পের সময়কাল ছিল ২০১২-২৪, কিন্তু সার্বিক অগ্রগতি দেখে সরকার নির্দেশ দিয়েছিল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো পরিষেবা ২০১৯ সালের মধ্যে এবং আগারগাঁও থেকে মতিঝিল ২০২০ সালের মধ্যে চালু করা হবে।

তবে নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় ২০১৯ সালের মে মাসে কর্তৃপক্ষ জানায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ২০২১ সালের ১৬ ডিসেম্বর এই প্রকল্পটি চালু করা হবে।

তবে করোনার কারণে ২০২০ সালে প্রায় দুই মাস প্রকল্পের কাজ বন্ধ ছিল। এখন পর্যন্ত কোনও প্রাণহানি খবর পাওয়া না গেলেও, ৩১ মে পর্যন্ত এই প্রকল্পে কর্মরত প্রায় ৬৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মেট্রোরেল রুটের মূল দৈর্ঘ্য উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার হওয়ার কথা থাকলেও, বর্তমানে এটি কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত আরও ১.১৬ কিলোমিটার বিস্তৃত করা হয়েছে।

এই মেট্রোরেল রুটেই চলবে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশির যৌথ উদ্যোগে তৈরি হওয়া ২৪টি আধুনিক মেট্রোরেল।