December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 3rd, 2022, 8:19 pm

২০২২ সালে একুশে পদক পাবেন ২৪ বিশিষ্ট নাগরিক

ফাইল ছবি

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ২৪ জন বিশিষ্ট নাগরিককে ২০২২ সালের একুশে পদক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছেন।

২০২২ সালে একুশে পদকের জন্য মনোনীতরা হলেন- ভাষা আন্দোলনে অবদানের জন্য মোস্তফা এম.এ.মতিন (মরণোত্তর), মির্জা তোফ্ফাজেল হোসেন (মরণোত্তর)। শিল্পকলায় (নৃত্য) জিনাত বরকতউল্লাহ, নজরুল ইসলাম বাবু (মরণোত্তর) শিল্পকলা (সংগীত), ইকবাল আহমেদ শিল্পকলা (সংগীত), মাহমুদুর রহমান বেণু শিল্পকলা (সংগীত), খালেদ মাহমুদ খান (মরণোত্তর) শিল্পকলা (অভিনয়), আফজাল হোসেন শিল্পকলা (অভিনয়) ও মাসুম আজিজ শিল্পকলা (অভিনয়)।

মুক্তিযুদ্ধ ক্ষেত্রে মনোনীতরা হলেন- মুক্তিযোদ্ধা আলহাজ্ব অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ, এ. বি. এম রহমান ও আমজাদ আলী খন্দকার।

সাংবাদিকতায় অবদানের জন্য এম এ মালেক, বিজ্ঞান ও প্রযুক্তিতে মো.আনোয়ার হোসেন, শিক্ষায় অধ্যাপক ড.গৌতম বুদ্ধ দাশ, সমাজসেবায় এস. এম. আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের, ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ, গবেষণায় ড.মো. আব্দুস সাত্তার মন্ডল, ড. মো. এনামুল হক (দলগত), (দলনেতা), ড. সাহানাজ্ সুলতানা (দলগত) ও ড. জান্নাতুল ফেরদৌস (দলগত) এই পদকের জন্য মনোনীত হয়েছেন।

—ইউএনবি