May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 10th, 2023, 8:48 pm

২০২৩ বিশ্বকাপের অধিনায়কের কাউকেই দেখা যাবে না এবার

অনলাইন ডেস্ক :

আগে এর ব্যতিক্রম হয়নি কখনও। প্রতিটি ওয়ানডে বিশ্বকাপেই এমন অধিনায়কের দেখা মিলতো, যিনি আগের আসরেও নেতৃত্বের দায়িত্ব পালন করেছেন। কিন্তু আসন্ন বিশ্বকাপে হয়তো নতুন অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। যেখানে এবারই প্রথম নতুন ১০ অধিনায়কের দেখা মিলতে যাচ্ছে। অর্থাৎ আগের বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া কাউকেই এই প্রথম অধিনায়ক হিসেবে দেখা যাবে না। বলা যায় ঝামেলাটা বাঁধিয়েছেন কেন উইলিয়ামসন! বাকি দলগুলোর নেতৃত্বে পরিবর্তন এলেও নিউজিল্যান্ড এ ক্ষেত্রে ব্যতিক্রম ছিল বলা চলে। গত আসরে কেন উইলিয়ামসনের নেতৃত্বেই কিউইরা রানার্স আপ হয়েছিল। নেতৃত্বে পরিবর্তন না আসায় এবারও সম্ভাবনা ছিল একজন পুরনো অধিনায়ককে অন্তত এই বিশ্বকাপে দেখার। কিন্তু চোট আঘাত তার ছিটকে যাওয়াকেই নির্দেশ করছে। তাতে বাকি দলগুলোর মতো নতুন অধিনায়ক নিয়েই তাদের বিশ্বকাপ খেলার প্রস্তুতি নিতে হচ্ছে। গত আসরের প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট কেনের জায়গায় এবার অধিনায়ক হতে পারেন টম ল্যাথাম। আবার এমন সম্ভাবনাও আছে দলগুলোয় বর্তমানে যাদের অধিনায়ক নির্বাচন করে রাখা আছে। টুর্নামেন্টের আগ মুহূর্তে সেই জায়গায় পরিবর্তন আসতে পারে।

মূলত এই চার বছরের ব্যবধানে পরিবর্তন আর অবসর ভাবনা দলগুলোর নেতৃত্বে পরিবর্তন এনেছে। অ্যারন ফিঞ্চ অবসরে যাওয়ায় অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন প্যাট কামিন্স। বাংলাদেশ গতবার মাশরাফি বিন মুর্তজার অধীনে খেললেও ২০২০ সালের পর থেকে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নেই। তার জায়গায় নেতৃত্বে রয়েছেন তামিম ইকবাল। পরিবর্তন এসেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বেলাতেও। যার নেতৃত্বে চ্যাম্পিয়ন হওয়া, সেই ইয়ন মরগান গত বছর অবসর নিয়েছেন। তার জায়গায় ইংলিশদের নেতৃত্বে এখন জশ বাটলার।

ভারতীয় দলেও বিরাট কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছে। পাকিস্তান গত আসরে সরফরাজ আহমেদের নেতৃত্বে খেলেছিল। এবার তারা খেলবে বাবর আজমের অধিনায়কত্বে। আফগান দলেরও একই অবস্থা। গত আসরে নেতৃত্ব দেওয়া গুলবাদিন নাইবের জায়গায় বর্তমানে দলটির অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি। বাছাইয়ে নেমে যাওয়া শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের অবস্থাও একই। গতবার মূল আসরে খেলা দল দুটির অধিনায়কত্বেও পরিবর্তন এসেছে।

দিমুথ করুনারত্নের জায়গায় দলটির অধিনায়ক এখন দাসুন শানাকা, ক্যারিবীয়দের শাই হোপ। গতবার জেসন হোল্ডার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের দায়িত্বে। দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত মূল পর্ব নিশ্চিত করেনি যদিও। আয়ারল্যান্ড সিরিজের দিকে তারা এখন তাকিয়ে। সেই দলটাও খেলছে নতুন অধিনায়ক নিয়ে। ফাফ দু প্লেসির জায়গায় তাদের নেতৃত্বে দিচ্ছেন তেম্বা বাভুমা।