June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 5th, 2024, 7:52 pm

২০২৪-২৫ অর্থবছরের বাজেট নিয়ে সংসদে অধিবেশন শুরু

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে বিতর্ক ও পাসের জন্য দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন বুধবার(৫ জুন) বসেছিল।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন সোমবার সংসদের তৃতীয় অধিবেশন আহ্বান করেছেন।

২০২৪ সালের তৃতীয় সংসদ অধিবেশন শুরু হয় বিকাল ৫টা ৭ মিনিটে।

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সহ আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া অর্থবছরের জন্য বাংলাদেশের জাতীয় বাজেটের আকার হবে প্রায় ৮ লাখ কোটি টাকা।

পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ ৭০ হাজার ৬৮৭ কোটি ৭৫ লাখ টাকা (বরাদ্দের ২৬ দশমিক ৬৭ শতাংশ) রেখে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা ব্যয়ের এডিপি ইতোমধ্যে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ১৩ হাজার ২৮৮ কোটি ৯১ লাখ টাকার এডিপি অনুমোদন দিয়েছে এনইসি।

সে হিসেবে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ১৩ হাজার ২৮৮ কোটি ৯১ লাখ টাকার এডিপি নিয়ে ২০২৪-২০২৫ অর্থবছরে মোট এডিপির আকার দাঁড়িয়েছে ২ লাখ ৭৮ হাজার ২৮৮ কোটি ৯১ লাখ টাকা।

এডিপিতে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ১৩৩টি, জরিপ প্রকল্প ২১টি, কারিগরি সহায়তা প্রকল্প ৮৭টি এবং স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের ৮০টি প্রকল্পসহ মোট প্রকল্পের সংখ্যা ১ হাজার ৩২১টি।

মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে স্থানীয় সরকার বিভাগ এডিপিতে সর্বোচ্চ ৩৮ হাজার ৮০৯ কোটি টাকার (বরাদ্দের ১৫ শতাংশ) ১০টি বরাদ্দ পেতে যাচ্ছে।

ছয় কার্যদিবসের পর গত ৯ মে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন মুলতবি করা হয়, যা ২ মে শুরু হয়েছিল।

——ইউএনবি