December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 15th, 2022, 1:25 pm

২০২৫ সালের মধ্যে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে রংপুরে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

অপরাজিতা নেটওয়ার্ক ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে মঙ্গলবার সকালে রংপুরে অপরাজিতা সভা কক্ষে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) – এর নির্দেশনা অনুসারে রাজনৈতিক দলের সব পর্যায়ে ২০২৫ সালের মধ্যে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে বিষয়ক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সংবাদ সম্মেলনটি গংগাচড়ার উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ রাবিয়া বেগম সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভাপতি তার বক্তব্যে বলেন বাংলাদেশের বিদ্যমান আইনানুযায়ী রাজনৈতিক দল সমূহে ন্যূনতম ৩৩% আসনে নারীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবী জানাচ্ছি। আমরা আশা করব দেশের সকল রাজনৈতিক দল তথা সরকার আমাদের এই দাবি পূরণে এগিয়ে আসবেন নারীদের প্রতি করুণার দৃষ্টিকোণ থেকে নয়, বরং আইনের শাসনের প্রতি তাঁদের দায়বদ্ধতা প্রমাণের জন্য। আমরা এও বলতে চাই, জনগণের অর্ধেক হিসাবে জনপ্রতিনিধিত্বের ক্ষেত্রেও রাজনীতি তথা স্থানীয় সরকারসহ সকল পর্যায়ে ৫০% পদে নারীরা এক সময় আসবেন, এটা একটি গণতান্ত্রিক দেশে প্রত্যাশিত। আমরা যাঁরা ইতোমধ্যে বিভিন্ন পদে জনপ্রতিনিধি হিসাবে কাজ করার সুযোগ পেয়েছি, তাঁরা নানাভাবে এটা প্রমাণ করতে পেরেছি যে, সুযোগ পেলে নারীরাও আর্থসামাজিক উন্নয়ন তথা সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কিন্তু স্থানীয় সরকারসহ বিভিন্ন পর্যায়ের নির্বাচনে নারীরা প্রায় সময় মনোনয়ন পায় না, এবং এক্ষেত্রে যুক্তি হিসাবে প্রায়ই বলা হয়, যোগ্য নারীরা সংখ্যায় কম। এই কথিত সীমাবদ্ধতা দূরীকরণের প্রধান পন্থা হতে পারে রাজনৈতিক দলসমূহের সকল স্তরে ৩৩% পদে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা, যা দেশের বিদ্যমান আইন অনুযায়ীও পালনীয়। আশা করি এক্ষেত্রে সকল রাজনৈতিক দল নারীদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসবেন। আলোচনা সভায় রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আখতার জেসমীন বলেন বাংলাদেশের প্রধান প্রধান রাজনৈতিক দলের উপস্থিতিতে আমরা উপজেলা নারী উন্নয়ন ফোরাম ও অপরাজিতা নেটওয়ার্কের পক্ষ থেকে মূল দলে নারী অর্ন্তভ’ক্তকরণ, ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ এবং উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে স্মারকলিপিও প্রদান করেছি। দলীয় নেতারা সভা সমাবেশে কথা দেন কিন্তু বাস্তবে তা কার্যকরী করেন না।গংগাচড়া অপরাজিতা নেটওয়ার্কের সাধারণ সম্পাদক, নারী নেত্রী ও মহিলা আওয়ামীলীগের সভাপতি নিলুফা বেগম দাবী বলেন, আগামী ২০২৫ সালের মধ্যে সকল রাজনৈতিক দলের সকল কমিটিতে এক-তৃতীয়াংশ (৩৩%) প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে, এই শর্ত রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০২০-এ যুক্ত করতে হবে । গণপ্রতিনিধিত্ব আদেশে সুনির্দ্দিষ্ট করা প্রয়োজন যে, রাজনৈতিক দলের সম্পাদকমন্ডলী বিশেষ করে সভাপতি/সাধারন সম্পাদক, যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদগুলোর মধ্যে যে কোন একটি গুরুত্বপূর্ণ পদে নারী অর্ন্তভুক্ত করতে হবে। অপরাজিতা রুনা লায়লা সংবাদ সম্মেলনের মূল প্রবন্ধ পাঠ করেন এবং উপস্থাপনায় ছিলেন কোলকোন্দ ইউনিয়নের অপরাজিতা নেটওয়ার্কের সাধারণ সম্পাদক আনজুমানারা মিনি ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রংপুর সদর, গংগাচড়া ও মিঠাপুকুর উপজেলার ৬ জন অপরাজিতা, গংগাচড়া ও মিঠাপুকুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান , ইলেকট্রনিক মিডিয়া এবং জাতীয় ও দৈনিক পত্রিকার সাংবাদিকবৃন্দ। ##