October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 18th, 2022, 8:24 pm

২০ টাকা মজুরি বৃদ্ধির প্রস্তাব মালিকপক্ষের, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি চা শ্রমিকদের

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি নিয়ে শ্রমিক ও বাগান মালিকদের মধ্যে বৈঠকে বাগান মালিক পক্ষ ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ১৪০ টাকা মজুরি দেয়ার কথা জানান। তবে শ্রমিকরা মাত্র ২০ টাকা মজুরি বৃদ্ধি প্রত্যাখান করে ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেন। বুধবার সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শ্রম অধিদপ্তর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মজুরি নিয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা জানান, তারা বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি বিবেচনায় এনে বৈঠকে মালিক পক্ষের কাছে ৩০০ টাকা মজুরি দাবি করেন। মালিক পক্ষ মাত্র ২০ টাকা মজুরি বৃদ্ধি ঘোষণা করেছে। বৃদ্ধি করা মজুরি ২০ টাকায় তাদের সংসারে ব্যয় মেটানো কোনোভাবে সম্ভব না। তাই তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন।

আজও মজুরি বৃদ্ধির দাবিতে দেশের ১৬৭টি চা বাগানের মতো মৌলভীবাজারের ৯২টি চা বাগান, হবিগঞ্জ, সিলেটসহ সারা দেশের চা বাগানে শ্রমিকেরা ধর্মঘট পালন করে আসছেন।

উল্লেখ্য, গত ৯ আগস্ট থেকে শ্রমিকেরা ৩০০ টাকা মজুরির দাবিতে ধর্মঘটে নামেন। এর পর ১৩ আগস্ট অনির্দিষ্টকালের জন্য পূর্ণদিবস চা শ্রমিক ধর্মঘট পালন করে। ১৪ ও ১৫ আগস্ট দুই দিন স্থগিত থাকার পর ১৬ আগস্ট থেকে পূর্ণদিবস ধর্মঘট পালন করছে।

—-ইউএনবি