May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 4th, 2022, 7:44 pm

২০ বছর চালকের ছদ্মবেশে থাকা ফাঁসির আসামি গ্রেপ্তার

চট্টগ্রামের লোহাগাড়ায় আলোচিত ও চাঞ্চল্যকর ব্যবসায়ী ‘জানে আলম’ হত্যা মামলার ২০ বছর ধরে চালকের ছদ্মবেশে পালিয়ে থাকা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে র্যাব এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার মহানগরীর বন্দর থানাধীন নিমতলা বিশ্বরোড এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার জসিম উদ্দিন (৫০) লোহাগাড়া উপজেলার আমিরাবাদ গ্রামের মৃত বেলায়েত আলীর ছেলে।

র‌্যাব জানায়, ২০০২ সালে ৩০ মার্চ সকালে আদালতে সাক্ষী দেয়ার সময় পূর্ব শত্রæতার জের ধরে স্থানীয় কিছু দুস্কৃতিকারী ব্যবসায়ী জানে আলমকে (৪৮) তার এক বছরের শিশুর সামনে নির্মম ও নৃশংসভাবে প্রথমে লাঠি সোটা, দেশীয় ধারালো অস্ত্র ও হাতুড়ি দিয়ে আঘাত করে এবং পরবর্তীতে মৃত্যু নিশ্চিত করার জন্য গুলি করে হত্যা করে। এই ঘটনায় নিহতের বড় ছেলে মো. তজবিরুল আলম বাদী হয়ে চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানায় ২১ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। উক্ত মামলার জসিম উদ্দিন অন্যতম প্রধান আসামি।

২০০২ সালের ৩০ মার্চ ব্যবসায়ী জানে আলম হত্যায় মামলার ঘটনায় আদালত ২০০৭ সালের ২৪ জুলাই রায় ঘোষণা করেন। উক্ত রায়ে ১২ জনকে ফাঁসি এবং আট জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। পরবর্তীতে উক্ত রায়ের আসামীগন মহামান্য সুপ্রীম কোর্টে আপিল করলে সুপ্রিম কোর্ট জসিম উদ্দিনসহ মোট ১০ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত ও দুজনকে যাবজ্জীবন এবং বাকিদের খালাস দেন।

র‌্যাব জানায়, ২০ বছর জসিম ট্রাক চালকে পেশায় নিজেকে আত্মগোপন করে রেখেছিল।

পরে র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে হত্যা মামলার অন্যতম পলাতক আসামি জসিম উদ্দিনকে মহানগরীর বন্দর থানাধীন নিমতলা বিশ্বরোড থেকে বৃহস্পতিবার গ্রেপ্তার করে।

এ বিষয়ে পরবর্তী আইনানুগ কার্যক্রমের জন্য তাকে চট্টগ্রাম জেলার সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

—ইউএনবি