February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 8th, 2023, 8:12 pm

২০ বছর পর যুক্তরাষ্ট্রের জেল থেকে মুক্ত অ্যানা মন্টেস

অনলাইন ডেস্ক :

স্নায়ুযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের হাতে ধরা পড়া সবচেয়ে আলোচিত গুপ্তচর অ্যানা মন্টেস ২০ বছরেরও বেশি সময় পর জেল থেকে মুক্তি পেয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থায় বিশ্লেষক হিসেবে কাজ করতেন ৬৫ বছর বয়সী মন্টেস। এর আড়ালে প্রায় দুই দশক কিউবার হয়ে গুপ্তচরবৃত্তি করেন তিনি। এই অপরাধে তাকে ২০০১ সালে গ্রেপ্তার করা হয়। সে সময় মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, কিউবায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কার্যক্রমের প্রায় পুরোটাই ফাঁস করে দিয়েছিলেন মন্টেস। একজন কর্মকর্তা বলেন, মন্টেস ছিলেন যুক্তরাষ্ট্রের হাতে ধরা পড়া ‘সবচেয়ে ক্ষতিকারক গুপ্তচরদের’ একজন।
গ্রেপ্তারের পর অ্যানা মন্টেসের বিরুদ্ধে চার মার্কিন গুপ্তচরের পরিচয় ফাঁস করাসহ গোপনীয় তথ্যের বিশাল ভা-ার সরবরাহের অভিযোগ আনা হয়। ‘গোটা দেশকে ঝুঁকিতে ফেলা’র অভিযোগে তাকে ২৫ বছরের কারাদ- দেওয়া হয়েছিল।বিবিসি জানায়, স্নায়ুযুদ্ধের সময়ে ধরা পড়া অন্যান্য ধুরন্ধর গুপ্তচরদের মতো ব্যক্তিগত লাভের জন্য নয়, বরং মতাদর্শগত কারণেই কিউবার পক্ষে কাজ করেছিলেন মন্টেস।
লাতিন আমেরিকায় তৎকালীন রিগ্যান প্রশাসনের কার্যকলাপের বিরোধী ছিলেন তিনি। সেকারণেই কিউবার গোয়েন্দাদের পক্ষ হয়ে কাজ করতে তিনি রাজি হয়েছিলেন। ১৯৮৫ সালে মন্টেস মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থায় যোগ দেন; এর কিছু সময়ের মধ্যেই সংস্থাটির শীর্ষ কিউবা বিষয়ক বিশ্লেষক হয়ে উঠেছিলেন তিনি। ২৫ বছরের জেল হলেও ২০ বছরের কিছু সময় পরই গত শুক্রবার টেক্সাসের একটি ফেডারেল কারাগার থেকে তিনি মুক্তি পেয়েছেন। তবে এই মুক্তির পরও আগামী পাঁচ বছর মন্টেসের ইন্টারনেট ব্যবহার ও কার্যক্রম পর্যবেক্ষণে রাখা হবে। এর পাশাপাশি সরকারি যে কোনো সংস্থায় তার যোগদানের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।