May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 20th, 2022, 6:55 pm

২২ ফেব্রুয়ারির পর বিধিনিষেধ বাড়বে না: মন্ত্রিপরিষদ সচিব

ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য চলমান বিধিনিষেধের মেয়াদ আগামী ২২ ফেব্রুয়ারির পর আর বাড়ানো হবে না বলে জনিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, আগামী (২২ ফেব্রুয়ারি) পরশু স্কুল (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান) ও ১ মার্চ প্রাথমিক বিদ্যালয় পুনরায় খোলার জন্য স্পষ্ট নির্দেশ দেয়া হয়েছে। কারণ ২২ ফেব্রুয়ারি থেকে করোনা সংক্রান্ত আর কোনো নিষেধাজ্ঞা জারি করা হবে না। তবে যেকোনো অনুষ্ঠানে যাবেন, যেখানে যাবেন; সবাইকেই মাস্ক পরতে হবে।

রবিবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের এই বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, যে কোনো কর্মসূচি ও জমায়েতে সবাই যেন মাস্ক ব্যবহার করেন তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

আগামী ২৬ ফেব্রুয়ারি সারাদেশে এক কোটি মানুষকে টিকা দেয়ার কর্মসূচি নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, মন্ত্রিসভার পক্ষ থেকে গণমাধ্যমগুলোকে এই সংবাদ ব্যাপকভাবে প্রচার করার অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, ডিসি, এসপি এবং সিভিল সার্জনসহ মাঠ প্রশাসনের পাশাপাশি মেয়র, চেয়ারম্যান, অন্যান্য স্থানীয় সরকার প্রতিনিধি এবং রাজনৈতিক দলের নেতাকর্মীদের এ বিষয়ের ব্যাপক প্রচারণা চালাতে বলা হয়েছে। যাতে ২৬ ফেব্রুয়ারির পর কেউ টিকাদানের বাইরে না থাকে।

এছাড়া, স্বাস্থ্য মন্ত্রণালয় অন্যান্য দেশের অভিজ্ঞতার আলোকে ১২ বছরের কম বয়সী বাচ্চাদের টিকা দেয়ার কথা ভাবছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, দেশে করোনভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ নিয়ে উদ্বেগ ছড়ালে সরকার গত ১৩ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ১১-দফা করোনার বিধিনিষেধ আরোপ করেছিল। পরে বিধিনিষেধের মেয়াদ আরও এক দফা বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

—ইউএনবি