June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 28th, 2024, 8:24 pm

২৪ বছর পর ফের একসঙ্গে ইমন-আঁখি

অনলাইন ডেস্ক :

সঙ্গ ছাড়েননি কখনও। তাদের বন্ধুত্বের বয়স তিন দশকেরও বেশি। আর সংগীতের হিসাবে কষলে তাদের সফলতার সংখ্যাও নেহায়েত কম নয়। ‘জল পড়ে পাতা নড়ে’, ‘বাবুজি’, ‘শ্যাম পিরিতি’ থেকে সর্বশেষ ‘রাজকুমারী’; এমন অনেক গান প্রাণ পেয়েছে তাদের সঙ্গ পেয়ে। একজন সুরে-সংগীতে, অন্যজন কণ্ঠে-মডেলিংয়ে। সংগীতাঙ্গনে এমন মজবুত জুটি সচরাচর আর মেলে না। যেমনটা আজও মিলছে সংগীত পরিচালক শওকত আলী ইমন ও সুকণ্ঠী আঁখি আলমগীরের সঙ্গগুণে। তবু শিরোনাম দিতে হলো ‘আবার একসঙ্গে’!

কারণ আছে। সূত্র বলছে, এই দুজন নিয়মিত একসঙ্গে গান করলেও সহশিল্পী হিসেবে ‘এই চোখে চোখ রাখো’ নামের গানে কণ্ঠ দিয়েছেন ২৪ বছর আগে। সেটি ছিল ২০০০ সালে মুক্তি পাওয়া এনায়েত করিমের ‘বস্তির শাহেনশাহ’ সিনেমায়। গানটি লিখেছিলেন দুই বিখ্যাত গীতিকবি মনিরুজ্জামান মনির ও কবির বকুল। এরপর দুজনে মিলে একসঙ্গে সিনেমা, নাটক, অডিও, ভিডিওতে অনেক গান করলেও সেসবে নিজেদের পরিচয়টা রেখেছেন আলাদা- সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী। দুটি পরিচয়ে নিজ নিজ গুণের জন্য পেয়েছেন জাতীয় পুরস্কারও।

টানা ২৪ বছরের বিরতি ভেঙে আবারও তারা এক হলেন, একই গানে; কণ্ঠে। ঈদ উৎসবে নতুন রঙ ছড়াতে দুজনে গাইলেন নতুন গান ‘কফির পেয়ালা’। প্রিয় মানুষটিকে কাছে পাওয়ার আকুলতা কাব্যে সাজিয়েছেন গীতিকবি আশিক মাহমুদ। আকাশ মাহমুদের সুরে গানটি গাওয়ার পাশাপাশি সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন, সঙ্গে কণ্ঠ দিলেন আঁখি আলমগীর। গানটির ভিডিও নির্মাণ করেছেন শিথিল রহমান। এতে মডেল হয়েছেন আঁখি-ইমন নিজেরাই। গানের ভিডিওতে তাদের দুজনকে দেখা যাবে একে অন্যের প্রেমের স্রোতে ভাসতে-ডুবতে।

গানটি প্রসঙ্গে শওকত আলী ইমন বলেন, ‘আঁখির সঙ্গে আমার গানের কম্বিনেশনটা দারুণ। দুজনেই চেষ্টা করেছি ভালো একটি গান উপহার দেওয়ার। রোমান্টিক ধাঁচের এই গানটি আমার বিশ্বাস শ্রোতাদের ভালো লাগবে।’ আঁখি আলমগীর বলেন, ‘এটি আমার খুব পছন্দের একটি গান। আমি যেমনটি চেয়েছি, গানটি ঠিক তেমনই হয়েছে। আমার মনের মতো আরও একটি গান বানিয়েছে ইমন। সেই সাথে কণ্ঠও দিয়েছে সে। এজন্য তাকে ধন্যবাদ।

ভিডিওতে আমরা নিজেরাই পারফর্ম করেছি। আমার বিশ্বাস শ্রোতা-দর্শকরা নিরাশ হবেন না।’ প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) জানায়, আগামী রোববার প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে ‘কফির পেয়ালা’। সেই সঙ্গে গানটি শুনতে পাওয়া যাবে একাধিক অ্যাপ-এ।