May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 16th, 2022, 9:21 pm

২৯ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল নিয়ে চট্টগ্রামে দুই জাহাজ

ফাইল ছবি

দেশে ভোজ্য তেলের বাজারে মূল্য বৃদ্ধি ও অস্থিরতার মধ্যে চট্টগ্রাম বন্দরে ২৯ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল নিয়ে এসেছে দুটি জাহাজ।

এছাড়া আগামী ১৯ মার্চ শনিবার ৪৩ হাজার টন আমদানি করা সয়াবিন তেল নিয়ে আরেকটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসবে।

বুধবার সকালে চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সূত্রে জানা যায়, গত ১১ মার্চ ‘এমটি লুকাস’ নামে একটি মাদার ট্যাংকার এনেছে ১২ হাজার টন অপরিশোধিত সয়াবিন। এর মধ্যে টিকে গ্রুপের শবনম ভেজিটেবল অয়েল এনেছে চার হাজার টন, আর সুপার অয়েল রিফাইনারি এনেছে আট হাজার টন। এছাড়া ১২ মার্চ বহির্নোঙরে আসা ‘এমটি প্যাসিফিক রুবি’তে এসেছে ১৭ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল। এর মধ্যে রয়েছে মেঘনা এডিবল অয়েল রিফাইনারির সাত হাজার টন, সিটি এডিবল অয়েলের ১০ হাজার টন। এছাড়া ৪২ হাজার টন সয়াবিন তেল নিয়ে আরেকটি জাহাজ আগামী শনিবার চট্টগ্রাম বন্দরের আউটারে আসার কথা রয়েছে।

এ বিষয়ে বন্দর সচিব জানান, ১৯ মার্চ ‘এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার’ নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসবে। এতে ৪২ হাজার ৮৫০ টন আমদানি করা সয়াবিন আসবে। এর আগে, গত ১০ মার্চ ‘এমটি লুকাস’ ও ‘এমটি প্যাসিফিক রুবি’ জাহাজে ৩২ হাজার টন ভোজ্যতেল এসেছে।

আমদানিকারক সূত্রে জানা গেছে, জাহাজ থেকে খালাস করে এসব তেল প্রথমে রাখা হবে পতেঙ্গার ট্যাংক টার্মিনালে। এরপর সেখান থেকে শুল্ক কর পরিশোধ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাদের কারখানায় পরিশোধন করবে। এরপর সব প্রক্রিয়া শেষ করে বাজারে ছাড়া হবে তেল।

—ইউএনবি