December 7, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 4th, 2022, 6:57 pm

৩০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় জিপিও’র ৪ কর্মকর্তা বরখাস্ত

চট্টগ্রাম জেনারেল পোস্ট অফিস (জিপিও) থেকে ৩০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় আরও দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এর আগেও দুজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল। এ ছাড়া এ ঘটনায় ২২ জনকে বদলি করা হয়েছে।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন—সহকারী পোস্ট মাস্টার টিআই সাইফুল ইসলাম, সহকারী পোস্ট মাস্টার নিপুল তাপস বড়ুয়া, নুর মোহাম্মদ ও সরোয়ার আলম।

জিপিও পোস্ট মাস্টার জেনারেল ড. নিজাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, জিপিওতে নামে-বেনামে হিসাব খুলে গত পাঁচ বছরে গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকা হাতিয়ে নেয় একটি চক্র। চক্রটি একজনের ছবির সঙ্গে আরেকজনের তথ্য দিয়ে জিপিওতে হিসাব খোলে। এ ধরনের ১০টি হিসাবে প্রায় ৩০ কোটি টাকা আত্মসাতের প্রমাণ মেলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে। এ ঘটনায় ২০২০ সালে জিপিও সহকারী পোস্ট মাস্টার নুর মোহাম্মদ ও সরোয়ার আলমকে আটক করা হয়।

জিপিও সূত্রে জানা যায়, ২০২০ সালে জিপিওতে আমানত থাকা গ্রাহকের প্রায় ৩০ কোটি টাকার অনিয়ম ধরা পড়ে। এসব ঘটনায় সর্বশেষ গত বুধবার সহকারী পোস্ট মাস্টার টি আই সাইফুল ইসলাম ও সহকারী পোস্ট মাস্টার নিপুল তাপস বড়ুয়াকে সাময়িক বরখাস্ত করা হয়। এর আগে সহকারী পোস্ট মাস্টার নুর মোহাম্মদ ও সরোয়ার আলমকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনায় আরও ২২ জনকে বদলি করা হয়েছে।

এর আগে গত বছরের ২৪ নভেম্বর জাল জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম জিপিওর ৩ কোটি ৭৮ লাখ ৩৯ হাজার ২৫০ টাকা আত্মসাতের অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ মামলার আসামিরা হলেন- চট্টগ্রামের মো. রফিকুল ইসলাম, শামীম, ওয়াহিদুল আলম, মশহুদা বেগম, আহমেদ নুর ও তসলিমা বেগম নার্গিস।

—ইউএনবি