June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 4th, 2024, 3:50 pm

৩ দিনব্যাপী জাতীয় ফল মেলা শুরু বৃহস্পতিবার

বৃহস্পতিবার শুরু হচ্ছে ৩ দিনব্যাপী জাতীয় ফল মেলা। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর খামারবাড়িতে কেআইবি চত্বরে।

মেলার এবারের প্রতিপাদ্য ‘ফলে পুষ্টি অর্থ বেশ, স্মার্ট কৃষির বাংলাদেশ’। যা শেষ হবে শনিবার (৮ জুন)।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ থেকে কেআইবি চত্বর পর্যন্ত এক বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় কেআইবি চত্বরে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

এরপর কেআইবি মিলনায়তনে ফল নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি উপস্থিত থাকবেন।

শনিবার বিকালে বিএআরসি মিলনায়তনে ফল মেলার সমাপনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় আগত দর্শণার্থীরা ফল চাষের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন এবং রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল কিনতেও পারবেন।

এবারের ফল মেলায় ৮টি সরকারি প্রতিষ্ঠান ও ৫৫ টি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মোট ৬৩ টি স্টলে বিভিন্ন ধরনের ফল ও ফলচাষ প্রযুক্তি প্রদর্শন করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে, ২০২২-২৩ অর্থবছরে দেশে মোট ফল উৎপাদন হয়েছে ১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার মেট্রিক টন। এর মধ্যে আম উৎপাদন হয়েছে ২৭ লাখ মেট্রিক টন, লিচু ২ লাখ ৩০ হাজার মেট্রিক টন, কাঁঠাল ১৮ লাখ ২৪ হাজার মেট্রিক টন ও আনারস উৎপাদন হয়েছে ৫ লাখ ৮০ হাজার মেট্রিক টন।

—–ইউএনবি